রাজশাহী মঙ্গলবার, ২৭শে জুলাই ২০২১, ১৩ই শ্রাবণ ১৪২৮


শিল্পকলা পদক পাচ্ছেন রাবি অধ্যাপক মলয় ভৌমিক


প্রকাশিত:
১৪ জুন ২০২১ ১০:৪৮

আপডেট:
১৪ জুন ২০২১ ১০:৫৬

ফাইল ছবি

বাংলাদেশের শিল্প ও সংস্কৃতির ক্ষেত্রে জাতীয় পর্যায়ে বিশেষ অবদানের জন্য ‘শিল্পকলাপদক’ পাচ্ছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক মলয় ভৌমিক। রোববার (১৩ জুন) শিল্পকলা একাডেমির পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এ বছর আঠারো গুণীজন ও দুই সংগঠনকে এ পদক দেওয়া হচ্ছে। করোনা পরিস্থিতির কারণে ২০১৯ এবং ২০২০ দুই বছরের পদক এবার একসঙ্গে দেওয়া হবে। পদকপ্রাপ্তদের হাতে একলক্ষ টাকা ও স্বর্ণের মেডেল দেওয়া হবে।

২০১৯ সালের জন্য চূড়ান্ত মনোনীত ৯ গুণীজন হচ্ছেন- যন্ত্রসঙ্গীতে মনিরুজ্জামান (বাঁশী), নৃত্যকলায় লুবনা মারিয়াম, কণ্ঠসংগীতে হাসিনা মমতাজ, চারুকলায় আবদুল মান্নান, নাট্যকলায় মাসুদ আলী খান, ফটোগ্রাফিতে এম. এ তাহের, লোকসংস্কৃতিতে শম্ভু আচার্য (পটশিল্পী), আবৃত্তিতে হাসান আরিফ, চলচ্চিত্রে অনুপম হায়াত এবং সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন হিসেবে ‘ছায়ানট’।

২০২০ সালের জন্য চূড়ান্ত মনোনীত ৯ গুণীজনদের মধ্যে রয়েছেন- যন্ত্রসঙ্গীতে সামসুর রহমান (সানাই), নৃত্যকলায় শিবলী মোহাম্মদ, কণ্ঠসংগীতে মাহমুদুর রহমান বেণু, চারুকলায় শহিদ কবীর, নাট্যকলায় মলয় ভৌমিক, ফটোগ্রাফিতে মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম স্বপন, লোকসংস্কৃতিতে শাহ আলম সরকার, আবৃত্তিতে ডালিয়া আহমেদ, চলচ্চিত্রে শামীম আখতার এবং সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন হিসেবে ‘দিনাজপুরনাট্য সমিতি’।

প্রসঙ্গত, অধ্যাপক মলয় ভৌমিক এখন পর্যন্ত ৩৫ টিরও বেশি নাটকে অভিনয় করেছেন। তিনি ১৯৭৭ থেকে ১৯৮০ সাল পর্যন্ত রাজশাহী বেতারে নিয়মিত নাট্য শিল্পী ছিলেন। তিনি বিটিভি ও বিভিন্ন বেসরকারি টেলিভিশনে নাট্যকার ও নাট্য শিল্পী হিসেবে কাজ করেছেন। তার রচিত টিভি নাটকের মধ্যে উল্লেখযোগ্য হলো আট প্রহরের গল্প, ক্ষরণ, ফেরা ইত্যাদি।

তার রচিত মৌলিক নাটকের সংখ্যা ২৬ টি। এছাড়াও তিনি ৩৬ টি নাটকের নির্দেশনা দিয়েছেন। তিনি অনুশীলন নাট্যদল এর প্রতিষ্ঠাতাদের অন্যতম এবং বর্তমানে তিনি এর দল প্রধান।

 

 

আরপি/এসআর



আপনার মূল্যবান মতামত দিন:

Top