রাজশাহী রবিবার, ১৯শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১

রাজশাহীসহ ৫ অঞ্চল শৈত্য প্রবাহের কবলে


প্রকাশিত:
৯ ফেব্রুয়ারি ২০২১ ১৭:০৩

আপডেট:
৯ ফেব্রুয়ারি ২০২১ ২২:৫৩

ছবি: শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান চত্বর

রাজশাহীসহ দেশের ৫ অঞ্চল সমূহের উপর দিয়ে মৃদু শৈত্য প্রবাহ  বয়ে যেতে পারে। সেই সাথে তাপমাত্রাও কিছুটা কমেছে। মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) সকাল ৯টার দিকে বাংলাদেশ আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, দেশের ৫ অঞ্চলের ওপর দিয়ে মৃদু আকারে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে এ শৈত্যপ্রবাহ খুবই অল্প সময় থাকবে।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় সারাদেশের অধিকাংশ এলাকাতে তাপমাত্রা কিছুটা কমেছে। এ হিসেবে বলা যায় শীতের তীব্রতাও অনেকটা বেড়েছে। মৃদু আকারে শৈত্যপ্রবাহ বয়ে যাওয়া এলাকার মধ্যে রয়েছে, চুয়াডাঙ্গা, রাজশাহী, রাজাহাট, শ্রীমঙ্গলে ও পঞ্চগড়ের তেঁতুলিয়া। সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে তেঁতুলিয়ায় ৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া বাকি চার এলাকার তাপমাত্রা ৯ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস বিরাজ করছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ঢাকা, রংপুর, রাজশাহী ও খুলনায় বিভাগের দু-এক জায়গায় হালকা বা গুড়ি গুড়ি বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকলেও এখন তা আর নেই। বেশ কয়েক এলাকায় আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকলেও আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা আছে। দিনের তাপমাত্রা সামান্য কমে যাওয়ার সম্ভাবনা দেখছে আবহাওয়া অফিস।

আগামী দিনের বর্ধিত আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। সিনপিটক অবস্থায় বলা হয়েছে, উপ মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তার আশেপাশের এলাকায় রয়েছে। লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তার আশপাশ এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

 

আরপি / এমবি-১ 



আপনার মূল্যবান মতামত দিন:

Top