রাজশাহী বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


চারঘাট পল্লী বিদ্যুৎ অফিসের পতিত জমিতে সবজি চাষ


প্রকাশিত:
২৭ নভেম্বর ২০২০ ০০:৪৫

আপডেট:
২৫ এপ্রিল ২০২৪ ০৯:৪৯

পতিত জমিতে সবজি চাষ

রাজশাহীর চারঘাট জোনাল অফিস চত্বরে পতিত জমিতে সবজি চাষ করে চাহিদা মেটাচ্ছেন সেখানে কর্মরত সদস্যরা। নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর চারঘাট জোনাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার মুক্তার হোসেন গড়ে তুলেছেন এই ক্ষেত।

ডেপুটি জেনারেল ম্যানেজার মুক্তার হোসেন জানান, “পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি অবসর সময়ে জোনাল অফিসের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ ক্ষেত পরিচর্যা করেন। প্রায় ২০ ধরনের শাক-সবজি রয়েছে সেখানে। বিষমুক্ত এবং সতেজ এসব শাক-সবজি দিয়ে জোনাল অফিসের সদস্যরা নিজেদের চাহিদা মেটাচ্ছেন।” ক্ষেতে গিয়ে দেখা গেছে, বেগুন, বরবটি, শশা, জিঙ্গে, মিষ্টিকুমড়া, চালকুমড়া, ঢ্যাঁড়শ, পেঁপে, বিভিন্ন ধরনের শাক, হলুদ, আদা, লেবু, পুদিনাসহ প্রায় ২০ রকমের সজীব সবজি রয়েছে।

মুক্তার হোসেন আরো বলেন, “এক ইঞ্চি জমি যেন অনাবাদি না থাকে, প্রধানমন্ত্রীর এমন নির্দেশনার পর চারঘাট জোনাল অফিসে কর্মরত সদস্যদের নিয়ে ক্ষেতটি গড়ে তোলা হয়েছে।বিদ্যুৎ অফিস ছাড়াও দেশের সরকারি-বেসরকারি সব অফিসের পতিত জমিতে এমন সবজিসহ ফলের বাগান গড়ে তোলা সম্ভব।

চারঘাট উপজেলা কৃষি বিভাগ থেকে তাদের পরামর্শ দেওয়া হয় বলে জানিয়েছেন উপজেলা কৃষি কর্মকর্তা লুৎফুন নাহার। তিনি বলেন, “ বিদ্যুৎ অফিসের এই উদ্যোগ একটি দৃষ্টান্ত। আমাদের পক্ষ থেকে সবজির রোগবালাই ও পোকামাকড় দমনে বিভিন্ন পরামর্শ দেওয়া হয়।”

 

আরপি / এমবি-১



আপনার মূল্যবান মতামত দিন:

Top