রাজশাহী শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


রাজশাহীতে সরকার নির্ধারিত দামে আলু বিক্রি শুরু


প্রকাশিত:
২৪ অক্টোবর ২০২০ ২০:৩৬

আপডেট:
২৪ অক্টোবর ২০২০ ২০:৩৮

ফাইল ছবি

রাজশাহীতে সরকার নির্ধারিত দামে আলু বিক্রি শুরু হয়েছে। গত এক সপ্তাহের ব্যবধানে রাজশাহীতে আলু, পেঁয়াজের প্রতি কেজিতে কমেছে ১০ টাকা। তবে অপরিবর্তিত রয়েছে লাউ, কুমড়া, পেঁপে, পটল, বেগুনসহ বিভিন্ন সবজির দাম।

গতকাল শুক্রবার ৫ টাকা কমে যথাক্রমে প্রতিকেজি আলু বিক্রি হয়েছে ৪০ টাকা এবং পেঁয়াজ বিক্রি হয়েছে ৮০ টাকা। আজ শনিবার (২৪ অক্টোবর) নগরীর সাহেববাজার ও মাস্টারপাড়া এলাকা ঘুরে দেখা যায়, প্রতিকেজি আলু ১০ টাকা কমে ৩৫ টাকা এবং পেঁয়াজ ৭০-৭৫ টাকা দরে বিক্রি হচ্ছে।

এই মাসের শুরুতে হঠাৎ করেই আলুর দাম বেড়ে যায়। ১৮-২০ টাকার আলু এক লাফে ৫০ টাকায় বিক্রি শুরু হয়। বিষয়টি নিয়ে সমালোচনা শুরু হলে সরকার আলুর দাম নির্ধারণ করে দেয়। গত ১৪ অক্টোবর প্রথম দফা আলুর দাম নির্ধারণ করে দেয় সরকার। তিন পর্যায়ে এই দাম নির্ধারণ করা হয়। কেজিপ্রতি খুচরা পর্যায়ে ৩০, পাইকারিতে ২৫ ও হিমাগার থেকে ২৩ টাকা।

দাম নির্ধারণের পর কৃষি বিপণন অধিদফতর থেকে দেশের সব জেলা প্রশাসককে এই ব্যাপারে চিঠি দেয়া হয়। কিন্তু আলু ব্যবসায়ীরা এই সিদ্ধান্ত মোটেই গ্রাহ্য না করে সিন্ডিকেটের সাহায্যে ইচ্ছামত দাম বৃদ্ধি করতে থাকে। এই পরিস্থিতিতে গত ২১ অক্টোবর দ্বিতীয় দফায় আবারো আলুর দাম নির্ধারণ করে সরকার। ভোক্তা পর্যায়ে কেজিতে ৫ টাকা বাড়িয়ে খুচরামূল্য নির্ধারণ করা হয় কেজি ৩৫ টাকা। সেই ক্ষেত্রে পাইকারি পর্যায়ে ৩০ টাকা এবং কোল্ডস্টোরেজে ২৭ টাকা কেজি নির্ধারণ করা হয়।

সরকারের নির্দেশ অনুযায়ী ৫ দিন আগে ১৯ অক্টোবর সরকার ঘোষিত নির্ধারিত দামে আলু বেঁচতে রাজশাহীর কোল্ড স্টোর মালিকদের ৭ দিন সময় বেঁধে দেন রাজশাহীর জেলা প্রশাসক আব্দুল জলিল। বর্তমানে বাজারে আলুর সরবরাহ স্বাভাবিক হওয়ায় সরকার নির্ধারিত দামে আলু বিক্রি হচ্ছে বলে জানা যায়।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর রাজশাহী কার্যালয়ের সহকারী পরিচালক মাসুম আলী জানান, আলুর বাজার মনিটরিং কার্যক্রম নিয়মিত চলছে। কোল্ডস্টেরেজ মালিকদের সাথে কথা হয়েছে, আমরা পরিদর্শন করেছি। কোল্ডস্টেরেজ থেকে ব্যবস্থাপনা পর্যন্ত পাইকারী ব্যবসায়ীরা কী পরিমাণ দামে বেঁচা-কেনা করছে এই বিষয়গুলোও পরিদর্শন করেছি। মনিটরিংয়ের জন্য এবং সরকারি পর্যায়ে বিভিন্ন পদক্ষেপ নেওয়ার জন্য মূলত দাম কমেছে।

 

 

 

আরপি/এসকে



আপনার মূল্যবান মতামত দিন:

Top