রাজশাহী বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


ভারতের ঘাম ঝরিয়েও হার মানলো উইন্ডিজ


প্রকাশিত:
২৫ জুলাই ২০২২ ২২:২২

আপডেট:
২৮ মার্চ ২০২৪ ১৮:১১

ছবি: সংগৃহিত

ভারতের ঘাম ঝরিয়েও শেষমেশ হারতেই হলো উইন্ডিজকে। অক্ষর পাটেলের ঝোড়ো ৬৪ রানের ইনিংসে ২ উইকেটে জিতল ভারত। ফলে এক ম্যাচ হাতে রেখে সিরিজটা জেতাও নিশ্চিত হয়ে গেল।

এর আগে  প্রথম ম্যাচে শেষ বল পর্যন্ত লড়ে সফরকারীদের কাছে হেরেছিল দলটি। দ্বিতীয় ম্যাচেও একই নিয়তি সঙ্গী হলো ক্যারিবীয়দের। তবে ভারতের বিপক্ষে চলমান ওয়ানডে সিরিজে আগের থেকে উন্নতি হয়েছে দলটির।

টস জিতে ব্যাট করতে নেমে শুরু থেকেই আক্রমণাত্মক ছিল উইন্ডিজ। শেষ কিছু দিনে ব্যাট হাতে ব্যর্থ শেই হোপ জ্বলে ওঠেন এদিন। কাইল মেয়ার্সের সঙ্গে মিলে পাওয়ার প্লে-তে দ্রুত রান তুলছিলেন তিনি। ৯ ওভারেই স্বাগতিকরা তুলে ফেলে ৬৫ রান।

আরও পড়ুন: বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষার চিন্তা করছে রাবি

তবে এরপরই ভারতকে ম্যাচে ফেরান স্পিনাররা। দীপক হুডা আক্রমণে এসেই ২৩ বলে ৩৯ রান করা মেয়ার্সকে বিদায় করেন। তিন নামা নামা শামার ব্রুকসও থিতু হয়ে উইকেট ছুঁড়ে দিয়ে আসেন ব্যক্তিগত ৩৫ রানে। তিনি শিকার হন অক্ষর পাটেলের। এরপর ব্রেন্ডন কিংকে রানের খাতা খোলার আগেই সাজঘরে ফেরান যুজবেন্দ্র চাহাল।

এরপর চতুর্থ উইকেটে শক্ত জুটি পায় উইন্ডিজ। হোপের সঙ্গে অধিনায়ক নিকলাস পুরান দ্রুত রান তুলতে থাকেন। দুজনের ১০৫ বলে ১১৭ রানের জুটিতে বড় রানের দিশা পায় দলটি। ৭৪ রান করে বিদায় নেন পুরান।

তবে হোপ উইন্ডিজের আশার আলো হয়ে ছিলেন শেষ পর্যন্ত। ৪৯তম ওভারের পঞ্চম বলে তিনি যখন ফিরছেন ব্যক্তিগত ১১৫ রানে, তখন উইন্ডিজের রান ৩০০’র কোঠা ছুঁয়েছে কেবল। এরপর শেষ ওভারে ১০ রান তুলে উইন্ডিজ শেষমেশ থামে ৩১১ রানে। ভারতের সামনে লক্ষ্য দাঁড়ায় ৩১২ রানের।

আরও পড়ুন: আরএমপি’র অভিযানে মাদকদ্রব্য উদ্ধারসহ গ্রেফতার ৩৩

জবাবে ব্যাট করতে নেমে ভারতের শুরুটা ছিল বেশ ধীরগতির। ১০ ওভার শেষে ভারত তোলে মাত্র ৪২ রান। এরপর বিদায় নেন ওপেনার শিখর ধাওয়ান। সঙ্গী শুভমন গিলও বেশি দূর এগোতে পারেননি। পারেননি সূর্যকুমার যাদবও। ভারত তাদের তিন উইকেট খুইয়ে বসে ৭৯ রানে, ওভার তখন চলে গেছে ১৭টি।

আরও পড়ুন: বিএনপির আহবায়ক আবু সাঈদ চাঁদের বিরুদ্ধে বিক্ষোভ ও অবাঞ্চিত ঘোষণা

এরপর সাঞ্জু স্যামসন ও শ্রেয়াশ আইয়ারের ৯৪ বলে ৯৯ রানের জুটি পরিস্থিতির দাবি মিটিয়ে ভারতকে ম্যাচে ফিরিয়ে আনে। তবে এরপরই ভারতকে বিপদে ফেলে বিদায় নেন দু’জনেই। ৩৯তম ওভারে ২০৫ রানে ৫ উইকেট খুইয়ে বসে ভারত।

আরও পড়ুন: ফুলগাছে কেড়ে নিলো শিশুর প্রাণ

শেষ দশ ওভারে দলটির দরকার ছিল ঠিক ১০০ রানের। জয়ের সম্ভাবনাটা ভালোভাবেই উঁকি দিচ্ছিল উইন্ডিজ শিবিরে। তবে শেষমেশ সেটা আর সম্ভব হয়নি অক্ষর পাটেলের ৩৫ বলে ৬৫ রানের বিধ্বংসী ইনিংসে। শুরুতে দীপক হুডাকে সঙ্গী হিসেবে পেয়েছিলেন, তবে ৩৩ রান করে তার বিদায়ের পর অনেকটা একাই লড়ে উইন্ডিজের হাত থেকে ম্যাচটা বের করে আনেন তিনি।

আরও পড়ুন: করোনা সংক্রমণ-উপসর্গে রামেক হাসপাতালে ২ জনের মৃত্যু

তাতে আরও একবার খুব কাছে গিয়েও হারের গ্লানি সঙ্গী হয় উইন্ডিজের, খুইয়ে বসেছে সিরিজটাও। ২-০ ব্যবধানে পড়েছে পিছিয়ে। নিয়ম রক্ষার শেষ ম্যাচে আগামী ২৭ জুলাই আবারও মুখোমুখি হবে দুই দল।

 

আরপি/এমএএইচ-০৭



আপনার মূল্যবান মতামত দিন:

Top