রাজশাহী সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১


বন্ধ হচ্ছে না হাট, গণজমায়েত ঠেকাবে কে?


প্রকাশিত:
২৮ মার্চ ২০২০ ০৭:০২

আপডেট:
২৮ মার্চ ২০২০ ১৮:৩২

ভোলাহাটের পোল্লাডাঙ্গা হাটের গণজমায়াতের দৃশ্য

 

প্রশাসনের নির্দেশনা ও নিষেধাজ্ঞার পরেও চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলায় নিয়মিত হাট বসছে। ফলে ঠেকানো যাচ্ছে না গণজমায়েত। প্রয়োজন না থাকলেও কাঁচাবাজারের অজুহাতে অবাধে বাজারে সমবেত হচ্ছেন হাজার হাজার মানুষ। ফলে করোনা ভাইরাস সংক্রমণের ঝুঁকি বেড়েই চলেছে।

শুক্রবার (২৭ মার্চ) উপজেলার পোল্লাডাঙ্গা ও মুন্সিগঞ্জ হাট বসে। এতে ব্যাপক গণজমায়েতের সৃষ্টি হয়। বাজারে ছিল না নিরাপদ সামাজিক দূরত্ব। নির্দেশনা না মেনে যত্রতত্র হাট পরিচালনা করছেন ইজারাদার ও সংশ্লিষ্টরা।

এর আগে, বৃহস্পতিবার উপজেলার বৃহত্তর হাট গোহালবাড়ী ও বড়গাছীতে বসে হাট। সেখানেও প্রচুর লোক সমাগম হয়। শুক্রবার পোল্লাডাঙ্গা হাট ঘুরে দেখা গেছে, অভিনব কৌশলে হাট বসেছে। নির্ধারিত জায়গায় হাট না বসে, সেখান থেকে সরে রাকিমোড় এলাকায় হাট বসতে দেখা গেছে। সেখানেও প্রচুর গণজমায়েত ঘটে।

এছাড়াও হাট বসে বজরাটেক মুন্সিগঞ্জেও। বজরাটেক সবজা পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে বিকেলে প্রচুর লোক সমাগম লক্ষ্য করা গেছে। করোনা ভাইরাস প্রতিরোধে প্রশাসনের ব্যাপক প্রচার-প্রচারনাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে গণজমায়েত হচ্ছে বিভিন্ন স্থানে।

স্থানীয় প্রশাসন ও পুলিশের লিফলেট বিতরণ, মাইকিংসহ বিভিন্ন পদক্ষেপ গ্রাহ্য করছেন না কেউ। প্রতিনিয়ত টেলিভিশন, পত্রিকায় করোনা ভাইরাস সংক্রমণরোধে মাস্ক পরা, ঘরের মধ্যে থাকা, লোক সমাগম না ও অন্যান্য করণীয় বিষয়ে প্রচারনা অব্যাহত থাকলেও তা মানছে না দেশের বাইরে থেকে আসা ব্যক্তিরা।

ঢাকায় হচ্ছে চীনের মতো হাসপাতাল

এদিকে, শুক্রবার জুম্মার দিন বিভিন্ন মসজিদে ইমামগণ করোনা প্রতিরোধে সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপ তুলে ধরে গণজমায়েত নিষিদ্ধ করাসহ ভাইরাস সংক্রমণ প্রতিরোধে নির্দেশনামূলক বক্তব্য দেন।

এত কিছুর পরেও থামছেই না গণজমায়েত। উপজেলার বাইরে অবস্থানরতরা ভোলাহাটে প্রবেশ করেছেন। তারা হোম কোয়ারেন্টাইন না মানায় এবং হাট-বাজার ও মোড়ে মোড়ে গণজমায়েত করায় করোনা ভাইরাস নিয়ে বেশ আতঙ্কে রয়েছেন উপজেলাবাসি। গণজমায়েত বন্ধসহ করোনা ভাইরাস প্রতিরোধে দ্রুতই প্রশাসনের কঠোর হস্তক্ষেপ কামনা করেছেন সচেতন মহল।

 

আরপি/এএন



আপনার মূল্যবান মতামত দিন:

Top