রাজশাহী শনিবার, ৪ঠা মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১


ইভিএম নিয়ে ভারত- ব্রজিলের সাথে বৈঠক করবে ইসি


প্রকাশিত:
৩ ডিসেম্বর ২০১৯ ২১:০৩

আপডেট:
৩ ডিসেম্বর ২০১৯ ২১:০৩

ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)

নির্বাচন কমিশন (ইসি) ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নিয়ে অনেকটাই আশাবাদী। ভারত ও ব্রাজিলের সঙ্গে ভোটযন্ত্রটির অধিকতর ব্যবহারের লক্ষ্যে অভিজ্ঞতা বিনিময় করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। অনুষ্ঠিত হওয়া নির্বাচন শান্তিপূর্ণ হওয়ায় আত্মবিশ্বাস জোরালো হয়েছে ইসির।

ইসি কর্মকর্তারা জানান,সার্ক অন্তর্ভুক্ত দেশগুলোর নির্বাচন কমিশনসহ ২০২০ সালের ২ মার্চ একটি আন্তর্জাতিক সম্মেলন ডেকেছে সংস্থাটি। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সম্মেলনটি অনুষ্ঠিত হবে। এটি আয়োজন করছে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ।

সম্মেলনটি আয়োজন করার মূল লক্ষ্য হচ্ছে অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে জ্ঞান লাভ। বর্তমানে সফলভাবে ভোটযন্ত্রটি ব্যবহার করছে ভারত ও ব্রাজিল। তাই তাদের অভিজ্ঞতাটা নেওয়া হবে। অন্যদিকে আমাদের অভিজ্ঞতাটাও নিতে পারবে বলে জানান জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের অফিসার ইনচার্জ স্কোয়াড্রন লিডার কাজী আশিকুজ্জামান।

ভারত, ব্রাজিল ছাড়াও সার্কভুক্ত দেশগুলোর নির্বাচন কমিশন নিয়ে গঠিত সংগঠন ফোরাম অব ইলেকশন ম্যানেজমেন্ট বডিস অব সাউথ এশিয়ার (ফেমবোসা) সদস্য হিসেবে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান, নেপাল, ভুটান ও মালদ্বীপও সম্মেলনে অংশ নেবে।

এ পর্যন্ত যেসব জায়গায় ইভিএমে ভোটগ্রহণ করা হয়েছে, সেসব নির্বাচনের প্রার্থীরা সম্মেলনে অংশ নেবেন। এক্ষেত্রে সিটি করপোরেশন, উপজেলা ও জাতীয় সংসদ নির্বাচনগুলোর যেখানে ইভিএম ব্যবহার করা হয়েছে, সেসব নির্বাচনের প্রার্থীরা থাকবে। এই অর্থে দলগুলোর উপস্থিতি থাকবে।

 আরপি/এমএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top