রাজশাহী শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


সয়াবিন তেলের দাম নিয়ে ফের কারসাজি


প্রকাশিত:
২৩ জুলাই ২০২২ ০৬:৩০

আপডেট:
২৩ জুলাই ২০২২ ০৬:৩২

ছবি: সংগৃহীত

বিশ্ববাজারে ভোজ্যতেলের দাম কমার প্রেক্ষিতে সরকার দেশের বাজারে সয়াবিন তেলের দাম কমানোর ঘোষণা দেওয়ার পর খুচরা পর্যায়ে দাম কিছুটা কমেছে। তবে সরকার যে হারে কমানোর কথা বলেছে সে হারে দাম কমেনি। এবারও এই নিত্যপণ্যটির দাম নিয়ে কারসাজি করছেন সুবিধাভোগী ব্যবসায়ীরা। দাম বাড়ানোর ঘোষণার সঙ্গে বাজারে তা কার্যকর করলেও এবার কমানোর ঘোষণায় সেটা করছেন না। দাম কমানোর ঘোষণার পাঁচ দিন পরও বাজারে নতুন দামের সয়াবিন তেল এখনো বাজারে আসেনি।

আরও পড়ুন:রাজশাহী মহানগরীতে ফেন্সিডিল উদ্ধার, গ্রেফতার ১

দুই মাসের ব্যবধানে আন্তর্জাতিক বাজারে সব রেকর্ড ছাড়িয়ে সয়াবিনের দাম ৩২ শতাংশ এবং পাম-ওয়েলের দাম ৪৮ শতাংশ পর্যন্ত কমেছে। গত ১৭ জুলাই বোতলজাত সয়াবিন তেলের দাম প্রতি লিটারে ১৪ টাকা কমিয়ে ১৮৫ টাকা নির্ধারণ করে দেয় সরকার। এই দাম ১৮ জুলাই থেকেই পাইকারি বা খুচরা সব বাজারে কার্যকর হওয়ার কথা ছিল। যদিও বাজারে নতুন তেল আসেনি দাবি করে আগের দামেই তেল বিক্রি করছেন দোকানিরা।

আরও পড়ুন:ডিজেলের ৭ বিদ্যুৎ কেন্দ্র বসে থাকলে দিতে হবে ১৭৬ কোটি টাকা

ব্যবসায়ীরা বলছেন, কোম্পানিগুলো বৃহস্পতিবার বোতলের যে সয়াবিন তেল সরবরাহ করেছে তাতে আগের মূল্য লেখা রয়েছে। কিছু ব্যবসায়ী বোতলে লেখা মূল্যে সয়াবিন তেল বিক্রি করছেন। আবার কিছু ব্যবসায়ী বোতলে উল্লেখ করা মূল্যের থেকে কম দামে তেল বিক্রি করছেন। তেলের দাম বাড়ানো কিংবা কমানো আমাদের হাতে নেই। যারা সরবরাহ করেন, তাদের হাতে। আমরা তাদের থেকে সংগ্রহ করে বিক্রি করি। কমানোর সিদ্ধান্ত দিয়েও তারা যদি বেশি দামে তেল সরবরাহ করেন, তাহলে নির্ধারিত দামে বিক্রি করার সুযোগ কই?

আরও পড়ুন: সারাদেশে বৃষ্টির পূর্বাভাস, রাজশাহীতে থাকবে তাপপ্রবাহ

ব্যবসায়ীরা আরো বলছেন, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী বোতলের এক লিটার সয়াবিন তেলের দাম ১৮৫ টাকা এবং পাঁচ লিটারের দাম ৯১০ টাকা হওয়ার কথা। তবে এ দামের তেল কোম্পানি দিচ্ছে না। এরপরও আগের থেকে কম দামে বিক্রি করছি। ১৯৯ টাকা উল্লেখ থাকা বোতলের এক লিটার সয়াবিন তেল ১৯৫ টাকা এবং ৯৮০ টাকার পাঁচ লিটারের বোতল ৯৫০ টাকা বিক্রি করছি। আমরা কীভাবে দাম কমিয়ে বিক্রি করবো? নতুন মূল্যের তেল পেলে অবশ্যই নির্ধারিত দামে বিক্রি করবো।

আরও পড়ুন:নারীরা নগ্ন হলে সমালোচনা করা হবে কেন-প্রশ্ন মিমির

এদিকে সরকার নির্ধারিত মূল্য অনুযায়ী এক লিটার খোলা সয়াবিন তেল ১৬৬ টাকা আর এক লিটার খোলা পাম তেল ১৫২ টাকায় বিক্রি হওয়ার কথা। তবে এ দামে খোলা সয়াবিন বা পাম তেল কিনতে পারছেন না ক্রেতারা।

 

খুচরা পর্যায়ে খোলা সয়াবিন তেল ও পাম তেল কেজি দরে বিক্রি হচ্ছে। প্রতি কেজি খোলা সয়াবিন তেল কিনতে ১৯৫ থেকে ২০০ টাকা আর প্রতি কেজি পাম তেল কিনতে ভোক্তাদের গুনতে হচ্ছে ১৮০ থেকে ১৯০ টাকা।

 

তথ্য: জাগো নিউজ

আরপি/ এসএইচ

 

 

 

 



আপনার মূল্যবান মতামত দিন:

Top