রাজশাহী বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


১৬ মে থেকে সয়াবিন বিক্রি করবে টিসিবি


প্রকাশিত:
১২ মে ২০২২ ১৯:১১

আপডেট:
২ মে ২০২৪ ০৯:৪৭

ছবি: সংগৃহীত

বেশ কিছুদিন বিরতির পর আবারো মাঠে নামছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। আগামী সোমবার (১৬ মে) থেকে খোলা বাজারে টিসিবির গাড়িতে মিলবে নিত্যপণ্য।

প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসানের বরাত দিয়ে বিষয়টি নিশ্চিত করেছেন টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির।

চলতি অর্থবছরের প্রতি মাসেই পণ্য বিক্রি করেছে সংস্থাটি। তবে ঈদের আগে ২৪ এপ্রিল থেকে এখন পর্যন্ত পণ্য বিক্রি কার্যক্রম বন্ধ রয়েছে।

বাংলাদেশ ভেজিটেবল ওয়েল রিফাইনার্স অ্যান্ড বনসপতি ম্যানুফ্যাকসার্স অ্যাসোসিয়েশন গত ৫ মে সয়াবিন তেলের দাম লিটারপ্রতি ৩৮ টাকা করে বাড়িয়ে ১৯৮ টাকা পুনঃনির্ধারণ করে। একই সময়ে খোলা সয়াবিন তেলের দাম লিটারপ্রতি ৪৪ টাকা বাড়িয়ে ১৮০ টাকা মূল্য পুনঃনির্ধারণ করা হয়।

দেশের অনেক জায়গায় বাজারে তেল না পেলে লোকজন বেশ বিপাকেও পড়েছে। অন্যদিকে অনেক জায়গায় গুদামে মিলছে হাজার হাজার লিটার তেল। যে জন্য মজুতদারদের জরিমানাও গুনতে হচ্ছে।

যে কারণে আলোচনায় থাকা সয়াবিন তেলের দাম পূনর্নিধারণ হবে কিনা, পরিবার প্রতি আগের পরিমাণেই পণ্য দেওয়া হবে কিনা সে নিয়ে দুই একদিনের মধ্যে বৈঠক হবে। সেখানেই এসব বিষয় নির্ধারণ করা হবে বলে জানান হুমায়ুন কবির।

বুধবার (১১ মে) বেলা তিনটার দিকে টিসিবির মুখপাত্র বলেন, ‘১৬ মে থেকে টিসিবির গাড়িতে পণ্য বিক্রি করবে। কিন্তু সয়াবিন তেলের দাম বাড়বে কিনা সেটি এখনো জানা যায়নি। জানলেই আপনাদের জানানো হবে।’

বাজারের সঙ্গে সমন্বয় করে অবশ্য এরআগে সয়াবিন তেলের দাম বাড়িয়েছে টিসিবি। সবশেষ সয়াবিন তেল প্রতি লিটার ১১০ টাকায় বিক্রি করা হয়েছে।

শেষ দফায় গত এপ্রিলে টিসিবির ট্রাক থেকে একজন ভোক্তা ৫৫ টাকা কেজি দরে সর্বোচ্চ দুই কেজি চিনি, ১১০ টাকা দরে সর্বোচ্চ ২ লিটার সয়াবিন তেল ও ৩০ টাকা কেজি দরে ২ থেকে ৫ কেজি পেঁয়াজ কিনতে পারছিলেন। আর মসুর ডাল ৬৫ টাকা কেজি।

এদিকে রোজার মাসকে কেন্দ্র করে গত মার্চ ও এপ্রিল মাসে সারাদেশে তালিকাভুক্ত এক কোটি পরিবারের কাছে ফ্যামিলি কার্ডের সুলভ মূল্যের পণ্য বিতরণ করেছিল টিসিবি।

সংস্থাটি আগামী জুন মাস থেকে ১১০ টাকা লিটারে এক কোটি কার্ডধারী পরিবারের কাছে তেল বিক্রয় করবে বলে সম্প্রতি জানিয়েছিলেন বাণিজ্য সচিব।

 

 

 

আরপি/এসআর-০৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top