রাজশাহী সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১


শীত নিয়ে পূর্বাভাস দিলেন আবহাওয়া অধিদফতর


প্রকাশিত:
২৫ ডিসেম্বর ২০২১ ০৬:১২

আপডেট:
২৫ ডিসেম্বর ২০২১ ০৬:২৩

ফাইল ছবি

পঞ্চগড় ছাড়া কোথাও তেমন শৈত্যপ্রবাহ নেই। আপাতত শীতের জোর অনেক কমে গেছে। এছাড়া দেশের দুয়েক জায়গায় বিক্ষিপ্ত হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হয়েছে। রাতের তাপমাত্রা সামান্য কমে শীত বাড়তে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর (বিএমডি)।

শুক্রবার আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. আব্দুল হামিদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

আবহাওয়া অধিদফতর বলছে, পৌষের শুরুতে দেশের বিভিন্ন অঞ্চলে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ দেখা দিলেও দুদিনের ব্যবধানে তা কেটে যায়।

আজ সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে, ২৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৬ ছিলো ৪ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬ দিশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

আজ সন্ধ্যা ০৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৭৩%।

সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টায় সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

এসময়ে সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী তিনদিন আবহাওয়া মোটামুটি এ রকমই থাকবে বলে জানিয়েছেন আব্দুল হামিদ মিয়া।

সকাল ৬টা থেকে বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় শ্রীমঙ্গলে এক মিলিমিটার ও সিলেটে সামান্য বৃষ্টি হয়েছে। 

তবে মেঘ-বৃষ্টির আবহ ধীরে ধীরে কেটে যাচ্ছে। আবহাওয়ায় শীতকালের স্বাভাবিক শুষ্কতা ফিরেছে।

আবহাওয়া অফিস বলছে- দিন দিন এ জেলার তাপমাত্রা আরও কমবে এবং শীতের তীব্রতাও বৃদ্ধি পাবে। আগামী কয়েক দিনের মধ্যে তাপমাত্রা আরও হ্রাস পাওয়ার সম্ভাবনা রয়েছে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

 

আরপি/ এমএএইচ-০৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top