রাজশাহী রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১


বাড়ছে শীতের প্রকোপ, কমছে তাপমাত্রা


প্রকাশিত:
১১ ডিসেম্বর ২০২১ ০১:৩৯

আপডেট:
২৮ এপ্রিল ২০২৪ ২০:১৬

ফাইল ছবি

ভোরের দিকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। এরপর সকাল থেকে রাজধানীর আকাশ কিছুটা মেঘলা দেখা গেছে। এর ফাঁকে অবশ্য সূর্যের দেখা মিলছে। তবে বাড়ছে শীতের প্রকোপ। আগামী তিনদিন সারাদেশের তাপমাত্রা আরও কমতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর (বিএমডি)।

শুক্রবার (১০ ডিসেম্বর) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়াবিদ মো. আরিফ হাসান স্বাক্ষরিত আবহাওয়ার পূর্বাভাসে  বলা হয়েছে, আকাশ আংশিক মেঘলা ও আবহাওয়া শুষ্ক থাকতে পারে। অপরিবর্তিত থাকতে পারে দিনের তাপমাত্রা। এছাড়া দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

শুক্রবার সকালে দেশের টেকনাফে ছিল সর্বোচ্চ তাপমাত্রা ৩১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল দিনাজপুরে, ১৩ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ২৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ মো. আরিফ হাসান জানান, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। দক্ষিণ বঙ্গোপসাগর থেকে আগত লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে।

দিন বেড়ে যাওয়ার সঙ্গে মেঘলা ভাব আরও কাটবে, রোদের তেজ আরও বাড়বে। আর রাজধানীতে বৃষ্টির সম্ভাবনাও নেই। আজ শুক্রবার আবহাওয়া অফিস সূত্র এ তথ্য জানিয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ পূর্বাভাসে বলা হয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ ভারতের পশ্চিমাংশ ও এর কাছাকাছি আছে। দক্ষিণ বঙ্গোপসাগর থেকে আসা লঘুচাপের বর্ধিতাংশ এখন উত্তর বঙ্গোপসাগর এলাকায় আছে। আর এর প্রভাবে সারা দেশের আকাশ আংশিক মেঘলাসহ শুষ্ক থাকবে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আরিফ হোসেন আজ প্রথম আলোকে বলেন, শীতের এ সময়ে সকালের দিকে এমন মেঘলা আকাশ থাকে। দিন বাড়তে থাকলে মেঘ কাটে। আজও এমনটা হয়েছে। শীতের একটা আমেজ এখন রাজধানীতেও অনুভূত হবে। দেশের গ্রামাঞ্চলে বেশ আগে থেকেই এ অবস্থা ছিল। আজ রাতের তাপমাত্রা কমবে। এখন দিন দিন তাপমাত্রা কমতে থাকবে।

 

আরপি/ এমএএইচ-০৫



আপনার মূল্যবান মতামত দিন:

Top