রাজশাহী সোমবার, ৬ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১


আবারও হঠাৎ চট্টগ্রামে ভূমিকম্প


প্রকাশিত:
২৮ নভেম্বর ২০২১ ০৪:২০

আপডেট:
৬ মে ২০২৪ ১৫:৩৮

ফাইল ছবি

চট্টগ্রামে ৪ দশমিক ২ মাত্রায় মৃদু ভূকম্পন অনুভূত হয়েছে। ভূমিকম্পটির উৎপত্তিস্থল মিয়ানমার-ভারত সীমান্তে থেকে হয়েছে । শনিবার (২৭ নভেম্বর) বিকেলে ৩টা ৪৭ মিনিট ১৬ সেকেন্ডে এ ভূমিকম্প অনুভূত হয় বলে নিশ্চিত করেছেন বাংলাদেশ আবহাওয়া অধিদফতর ওয়ারলেস সুপারভাইজার জহিরুল ইসলাম।

তিনি জানান, শুক্রবার (২৬ নভেম্বর) ভোরে ৫ দশমিক ৮ মাত্রার যে ভূমিকম্পে বাংলাদেশের বিভিন্ন এলাকা কেঁপেছিল, আজকের ভূমিকম্পের উৎপত্তিস্থল ওই একই এলাকার কাছাকাছি। রিখটার স্কেলে এর মাত্রা ৪ দশমিক ২ বলেও জানান জহিরুল ইসলাম। তবে এই ভূমিকম্পে ক্ষয়ক্ষতির কোনো খবর এখনও পাওয়া যায়নি।

এদিকে পরপর দুই দিন ভূমিকম্প হওয়ায় চট্টগ্রাম নগরীর মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এর আগে শুক্রবার ভোর ৫টা ৪৫ মিনিটের দিকে আঘাত হানা সারাদেশে। ভূমিকম্পটির উৎপত্তিস্থল চট্টগ্রাম থেকে ১৭৫ কিলোমিটার পূর্বে। ভূপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল ৪২ কিলোমিটার।

ভারতের মিজোরামের থেনজল থেকে ৭৩ কিমি দক্ষিণ-পূর্বে ও ১২ কিমি গভীর থেকে ভূ-কম্পন অনুভূত হয় কলকাতা শহর পর্যন্ত। এছাড়া আসাম ও ত্রিপুরাতেও ভূ-কম্পন অনুভূত হয়েছে। তবে সেই ভূমিকম্পেও কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। ভূপৃষ্ঠের ৪২ কিলোমিটার গভীরে এ কম্পনের সৃষ্টি হয়।

রাজধানী ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে তীব্র ভূমিকম্প অনুভূত হয়। সেদিন ভোর ৫টা ৪৫ মিনিটে এ ভূমিকম্প অনুভূত হয়। 

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানা যায়, ভোর ৫টা ৪৫ মিনিট ৪১ সেকেন্ডে ভূমিকম্প অনুভূত হয়। এর মাত্রা ছিল ৫ দশমিক ৮। মাঝারি মাত্রার এই ভূমিকম্পের কেন্দ্র ছিল ঢাকার আগারগাঁও ভূমিকম্প পরিমাপক কেন্দ্র থেকে ৩৪৭ কিলোমিটার পূর্ব ও দক্ষিণ-পূর্ব দিকে ভারত-মিয়ানমার সীমান্তে।

চট্টগ্রাম থেকে উৎসস্থলের দূরত্ব ১৭৪ কিলোমিটার। ভূমিকম্পে কক্সবাজার, সিলেট, কুড়িগ্রামের মতো জায়গাও কেঁপে উঠেছে। সংবাদ সংস্থা রয়টার্সকে চট্টগ্রামের এক বাসিন্দা জানিয়েছেন, তিনি জোর কম্পন অনুভব করেছেন।

 

আরপি/ এমএএইচ-১৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top