রাজশাহী রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১


৫ বিভাগে হতে পারে হালকা বৃষ্টি


প্রকাশিত:
২৮ অক্টোবর ২০২১ ০৬:৪৪

আপডেট:
২৮ এপ্রিল ২০২৪ ০২:২১

ফাইল ছবি

বাংলাদেশ ও উত্তর বঙ্গোপসাগর থেকে বর্ষাকাল বিদায় নিয়েছে । দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু বাংলাদেশের উত্তরাঞ্চল থেকে বিদায় নিয়েছে। লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানতঃ শুষ্ক থাকতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

আজ বুধবার (২৭ অক্টোবর) সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো: হাফিজুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আবহাওয়াবিদ জানান, দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু বাংলাদেশের উত্তরাঞ্চল থেকে বিদায় নিয়েছে। লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে তিনি জানান, বাংলাদেশ ও উত্তর বঙ্গোপসাগর থেকে বর্ষাকাল বিদায় নিয়েছে । ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’ এক জায়গায় অস্হায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্হায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানতঃ শুষ্ক থাকতে পারে।

সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় বাতাসের গতি ও দিক উত্তর/উত্তর-পূর্বদিক থেকে ঘন্টায় ৬ থেকে ১২ কিলোমিটার।

আজ সন্ধ্যা ৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮১ শতাংশ। আগামীকাল ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৫ টা ২২ মিনিট। আগামীকাল ঢাকায় সূর্যোদয় হবে ভোর ৬ টা ৩ মিনিটে।

৪৮ ঘন্টার আবহাওয়ার অবস্থা (২ দিন) সামান্য পরিবর্তন হতে পারে। বর্ধিত ৫ (পাঁচ) দিনের আবহাওয়ার অবস্থা বৃষ্টিপাত প্রবনতা হ্রাস পেতে পারে।

আজ সোমবার সন্ধ্যা পর্যন্ত দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তাড়াশ ও বগুড়ায় ৩৩ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস। আর তেঁতুলিয়া সর্বোনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৯ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টির রেকর্ড করা হয়েছে কক্সবাজারের খেুপুপাড়ায় ২৩ মিলিমিটার। এছাড়া সারাদেশে গত ২৪ ঘণ্টায় কোথাও তেমন কোনো বৃষ্টিপাত হয়নি।

আগামী তিন দিনের বৃষ্টির তথ্যে বলা হয়েছে, দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা সামান্য পরিবর্তন হতে পারে।

সিনপটিক অবস্থায়: দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু বাংলাদেশের উত্তরাঞ্চল থেকে বিদায় নিয়েছে। লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। 

 

আরপি/ এমএএইচ-০৭



আপনার মূল্যবান মতামত দিন:

Top