রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


করোনা উপসর্গে ছড়াকার আলম তালুকদারের মৃত্যু


প্রকাশিত:
৯ জুলাই ২০২০ ০২:০৭

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ১৮:৩৬

ছবি: ছড়াকার আলম তালুকদার

করোনা উপসর্গ নিয়ে মৃত্যুবরণ করেছেন জনপ্রিয় ছড়াকার ও বাংলাদেশ শিশুসাহিত্যিক ফোরামের উপদেষ্টা আলম তালুকদার। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। বুধবার (০৮ জুলাই) রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। 

শিশুসাহিত্যিক ফোরামের সভাপতি হুমায়ূন কবীর ঢালী বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, আলম তালুকদার বুধবার বিকেল ৩টার দিকে সিএমএইচে মারা গেছেন। তার মধ্যে করোনার উপসর্গ ছিল। তবে তিনি করোনা পজিটিভ ছিলেন কি-না, তা এখনও জানা যায়নি।

হুমায়ূন কবীর ঢালী বলেন, আলম তালুকদার মুখে মুখে ছড়া বানাতেন। ‘পড়িলে বই আলোকিত হই’ তার এ লাইন সবসময় মনে রাখবে মানুষ। তিনি ছিলেন বইপ্রেমী সৃজনশীল একজন মানুষ।

মৃত্যুকালে আলম তালুকদারের বয়স হয়েছিল ৬৪ বছর। তার মধ্যে করোনার উপসর্গ ছিল। তিনি স্ত্রী ও তিন সন্তানসহ বহু গুণগ্রাহী রেখে গেছেন।

১৯৫৬ সালের ১ জানুয়ারি টাঙ্গাইলে জন্মগ্রহণ করেন আলম তালুকদার। তার আসল নাম নূর হোসেন তালুকদার। শিশুসাহিত্যের প্রায় সব শাখায় তার স্বাভাবিক এবং স্বতঃস্ফূর্ত বিচরণ ছিল। তার প্রকাশিত গ্রন্থসংখ্যা ৮০। শুধু শিশুসাহিত্য নয়, রম্যসাহিত্য রচনাতেও তার ছিল আগ্রহ।

‘চাঁদের কাছে জোনাকি’ ছড়ার বইয়ের জন্য ২০০০ সালে অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কারে ভূষিত হয়েছেন। পালক অ্যাওয়ার্ড, জয়নুল আবেদিন পুরস্কার, কাদির নওয়াজ পুরস্কার, স্বাধীনতা পুরস্কার, পদক্ষেপ সাহিত্য পুরস্কার, সাহস পুরস্কার, স্বাধীনতা সংসদ পুরস্কার, পশ্চিমবঙ্গের চোখ সাহিত্য পুরস্কারসহ বহু পুরস্কারেও ভূষিত হয়েছেন তিনি।

১৯৭১ সালে তিনি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। আলম তালুকদার গণগ্রন্থাগারের পরিচালকও ছিলেন।

 

আরপি/ আআ-০৯



আপনার মূল্যবান মতামত দিন:

Top