রাজশাহী সোমবার, ৬ই ফেব্রুয়ারি ২০২৩, ২৫শে মাঘ ১৪২৯


ট্যালকম পাউডার আর বানাবে না জনসন


প্রকাশিত:
১২ আগস্ট ২০২২ ২০:২০

আপডেট:
১২ আগস্ট ২০২২ ২০:২২

সংগৃহিত

গোটা বিশ্বেই আগামী বছর থেকে ‘ট্যালকম বেবি পাউডার’ তৈরি বন্ধ করে দিচ্ছে জনসন অ্যান্ড জনসন (জেঅ্যান্ডজে)। যুক্তরাষ্ট্রে নিজেদের তৈরি বেবি পাউডার বাজারজাত করা বন্ধের দুই বছরের বেশি সময় পর এ ঘোষণা দিলো প্রসাধন ও স্বাস্থ্যসেবা খাতের অন্যতম শীর্ষ প্রতিষ্ঠানটি।

যুক্তরাষ্ট্রের অনেক নারীর ঠুকে দেওয়া হাজারো মামলার মুখে রয়েছে জেঅ্যান্ডজে। বাদীদের দাবি, জেঅ্যান্ডজে-এর পাউডারে থাকা ক্ষতিকর অ্যাসবেসটস থেকে ডিম্বাশয়ের ক্যান্সার হয়ে থাকে।

জেঅ্যান্ডজে-র পক্ষ থেকে বারবার বলা হয়েছে অনেক দিনের নিরপেক্ষ গবেষণায় তাদের পণ্য শরীরের জন্য নিরাপদ বলেই প্রমাণিত হয়েছে। এখন এক বিবৃতিতে জেঅ্যান্ডজে বলছে, ‘বৈশ্বিক পোর্টফোলিও মূল্যায়নের অংশ হিসেবে আমরা পুরোপুরি কর্নস্টার্চ-ভিত্তিক বেবি পাউডারের দিকে চলে যাওয়ার বাণিজ্যিক সিদ্ধান্ত নিয়েছি। ’

প্রতিষ্ঠানটি আরো জানিয়েছে, বিশ্বের বহু দেশে এরই মধ্যে কর্নস্টার্চ-ভিত্তিক বেবি পাউডার বিক্রি হচ্ছে। ট্যালকম পাউডারের পক্ষে যুক্তি দিয়ে জেঅ্যান্ডজে বলেছে, ‘কসমেটিক ট্যালকের সুরক্ষা প্রশ্নে আমাদের অবস্থান অপরিবর্তিত রয়েছে। ’

জেঅ্যান্ডজে ২০২০ সালে যুক্তরাষ্ট্র ও প্রতিবেশি কানাডায় ট্যালকম বেবি পাউডার বিক্রি না করার সিদ্ধান্ত জানায়। সে সময় প্রতিষ্ঠানটি বলেছিল, মূলত ‘ভুল তথ্যের’ মুখে চাহিদা কমে যাওয়াতেই সিদ্ধান্তটি নিচ্ছে তারা।

ট্যালকম পাউডারের মূল উপাদান ভূগর্ভ থেকে সংগ্রহ করা হয়। এ খনিজের নিকটবর্তী স্তরেই অ্যাসবেসটস পাওয়া যায়। অ্যাসবেসটস মানুষের শরীরে ক্যানসারের সৃষ্টি করে থাকে। সূত্র: বিবিসি।

আরপি /এসএডি-৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top