রাজশাহী বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


বেজোসকে টপকে শীর্ষ ধনী এলন মাস্ক


প্রকাশিত:
৮ জানুয়ারী ২০২১ ২১:৪১

আপডেট:
২৫ এপ্রিল ২০২৪ ১৭:০৮

ফাইল ছবি

টাকাওয়ালা কিংবা ধনী মানুষদের নিয়ে কথা উঠলেই সবার আগে মুখে চলে আসে বিল গেটস কিংবা জেফ বেজোসের নাম। অনেকেই মনের হরষে স্বপ্নও দেখেন- আহারে, আমিও যদি বিল গেটস কিংবা বেজোসের মতো ধনী হতাম! কিন্তু সেই সাধ কি আর সবার পূরণ হয়?

২০১৭ সালে বিল গেটসকে টপকে বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তির তালিকায় সবার উপরে উঠে এসেছিলেন ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। ওই সময় তার সম্পদের পরিমাণ ছিল ৯০ দশমিক ৭ বিলিয়ন ডলার বা ৭ লাখ সাড়ে ৩১ হাজার কোটি টাকা।

এবার সেই বেজোসকেও ছাড়িয়ে গেলেন যুক্তরাষ্ট্রের প্রযুক্তিবিদ, উদ্যোক্তা ও ব্যবসায়ী এলন মাস্ক। তিনি এখন বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি। বর্তমানে তার সম্পদের পরিমাণ ১৮৫ বিলিয়ন (১৮ হাজার ৫০০ কোটি) মার্কিন ডলারেরও বেশি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র খবরে বলা হয়েছে, এলন মাস্ক বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং মহাকাশযান প্রস্তুতকারক ও মহাকাশযাত্রা সেবা প্রদানকারী প্রতিষ্ঠান স্পেসএক্সের প্রতিষ্ঠাতা ও সিইও। গতকাল বৃহস্পতিবার টেসলার শেয়ার বাড়ার পরই বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকায় শীর্ষে উঠে আসে মাস্কের নাম।

চলতি বছর মাস্কের প্রতিষ্ঠান টেসলার মূল্যমান বেড়েছে। প্রথমবারের মতো গত বুধবার টেসলার বাজার মূল্যমান পৌছেছে ৭০ হাজার মার্কিন ডলারে। সেই হিসাবে টেসলার মূল্যমান এখন টয়োটা, ভক্সওয়াগন, হুন্দাই, জিএম ও ফোর্ডের সম্মিলিত সম্পদের চেয়েও বেশি।

বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি হওয়ার খবরে মাস্ক এক টুইটে লিখেছেন- ‘কী অদ্ভুত!’ মাস্ক তার টুইটার প্রোফাইলে পুরোনো এক টুইট পিন করে রেখেছেন। ‍ওই টুইটে ব্যক্তিগত সম্পদ নিয়ে নিজের ভাবনা ও পরিকল্পনার কথা বলা রয়েছে।

টুইটে মাস্ক লিখেছেন- ‘আমার প্রায় অর্ধেক অর্থ বিশ্বের সমস্যা মোকাবিলার প্রয়োজনে রাখা আছে, বাকি অর্ধেক অর্থ মঙ্গল গ্রহে একটি স্বনির্ভর শহর প্রতিষ্ঠার সহায়তায় ব্যয় হবে। যেন ডাইনোসোর যুগের মতো কোনও উল্কা পৃথিবীতে আঘাত হানলে কিংবা তৃতীয় বিশ্বযুদ্ধ বাঁধলে অথবা যদি আমরা নিজেদের ধ্বংস করে ফেলি, তখনও যেন (সব প্রাণীর) জীবনযাপন চলমান থাকে।’

এদিকে সদ্য সাবেক বিশ্বের শীর্ষ ধনী জেফ বেজোসেরও গেল বছর সম্পদের পরিমাণ আরও বেড়েছে। করোনাকালীন অ্যামাজন অনলাইন স্টোর ও ক্লাউড কম্পিউটিং খাত থেকে প্রচুর আয় হয়েছে তার।

তবে বিবাহবিচ্ছেদের পর সাবেক স্ত্রী ম্যাকেনজি স্কটকে নিজের ব্যবসার ৪ শতাংশ দিয়ে দেয়ায় বেজোসের ব্যক্তিগত সম্পদে প্রভাব পড়ে, আর সেই প্রভাবই এলন মাস্ককে বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি বনে যাওয়ার পথে এগিয়ে দেয়।

২০০৩ সাল থেকে ২০১৭ শীর্ষ ধনীর তালিকায় ছিলেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। ওই সময় তার বর্তমান সম্পদের পরিমাণ ছিল ৮৬ বিলিয়ন ডলার। প্রায় ১৪ বছর পর ৯০ বিলিয়নেরও বেশি ডলারের মালিক বনে ২০১৭ সালে বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় উঠে আসেন বর্তমানে ৫৬ বছর বয়সী জেফ বেজোস। এবার তাকেও টপকে গেলেন মাস্ক। 

 

 

আরপি/এসআর-০৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top