রাজশাহী শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


পশু প্রতিযোগিতায় সেরা নির্বাচিত ষাড় ‘যুবরাজ’

‘যুবরাজকে’ সাত কোটি রুপিতে কিনে নেয়ার আগ্রহ


প্রকাশিত:
৮ আগস্ট ২০১৯ ০৯:৫৪

আপডেট:
২০ এপ্রিল ২০২৪ ০৩:২৮

পশু প্রতিযোগিতায় সেরা নির্বাচিত ষাড় ‘যুবরাজ’

ভারতের এক পশু প্রতিযোগিতায় সেরা নির্বাচিত হয়ে আলোচনায় এসেছিল যুবরাজ নামে এক ষাঁড়। এই ষাঁড়টির মালিক হরিয়ানা রাজ্যের করমভির সিং।

প্রায় ১৪০০ কেজির এ ষাঁড়টির মা প্রায় ২৫ লিটার করে দুধ দিত। ২০১৪ সালে এক পশু প্রতিযোগিতায় সেরা নির্বাচিত হয়ে ‘যুবরাজ’ ও তার মালিক দুজনই আলোচনায় চলে আসে।

'যুবরাজ' দেখতে ছোটখাটো পাহাড়ের মত। তাকে নিয়ে বিভিন্ন পত্রিকায় মজাদার খবর প্রকাশ হতে শুরু করে। সেখানকার টেলিভিশন প্রচার করে তাকে নিয়ে বিশেষ বিশেষ আয়োজন।

করমভির সিং জানান, ’যুবরাজ’ প্রতিদিন প্রায় ২৫ হাজার টাকার খাবার খায়। তার রক্ষণাবেক্ষণে আরও প্রায় ১০ হাজার টাকা ব্যয় করা হয়।’যুবরাজের’ সবচেয়ে পছন্দের খাবার দুধ, আপেল ও মাংস।

তিনি আরও বলেন, স্বাস্থ্য ঠিক রাখতে নিয়মিত ব্যায়াম করানো হয় যুবরাজকে। তাকে প্রতিদিন সকালে প্রায় চার কিলোমিটার রাস্তা হাঁটানো হয় । ষাঁড় দুধ দেয় না ও কৃষি কাজেও লাগানো যায় না। তবু যুবরাজের মাধ্যমে তার মালিকের আয় বছরে প্রায় ৫০ লাখ টাকা। এই টাকা আসে যুবরাজের বীর্য বিক্রি করে।

দক্ষিণ ভারতে ’যুবরাজ’ প্রচুর চাহিদা। ২০১৪ সালের এক হিসাব মতে, সে প্রায় এক লাখ ৫০ হাজার বাছুরের বাবা। বর্তমানে সেটি নিঃসন্দেহে আরও বেড়েছে।

ভারতের এক কৃষক তো নগদ সাত কোটি রুপিতে কিনে নেয়ার আগ্রহ দেখিয়েছিলেন। যা বাংলাদেশি মুদ্রায় ১০ কোটি টাকা। কিন্তু যুবরাজের মালিক তাতে রাজি হননি। ’যুবরাজ’ তার সন্তানতুল্য। উল্টো তিনি বললেন, জীবনের সবকিছুর মূল্য তো আর টাকা দিয়ে হয় না।

সূত্র: যুগান্তর



আপনার মূল্যবান মতামত দিন:

Top