রাজশাহী শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


যুক্তরাষ্ট্রে এক হাজার চীনা শিক্ষার্থীর ভিসা বাতিল


প্রকাশিত:
১০ সেপ্টেম্বর ২০২০ ১৮:৩৮

আপডেট:
১০ সেপ্টেম্বর ২০২০ ১৯:৩৩

চীনা শিক্ষার্থী। ছবি: সংগৃহীত

করোনার সময় থেকেই চীন-যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বন্দ্ব শুরু হয়। মার্কিন প্রেসিডেন্ট একাধিকবার বলেছিলেন, চীনের গাফিলতিতেই করোনাভাইরাস গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে। উহানের একটি পরীক্ষাগারকে নিশানা করেছিলেন তিনি।

মে মাসেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছিলেন, চীনা শিক্ষার্থীদের ভিসা দেওয়ার ক্ষেত্রে কঠোর হবে আমেরিকা। তবে এই প্রথম সরকারিভাবে জানানো হয় কতজন ছাত্রের ভিসা বাতিল হয়েছে। ১ হাজার চীনা শিক্ষার্থীর ভিসা বাতিল করেছে যুক্তরাষ্ট্র। 

মে মাসেই দেশটির প্রেসিডেন্ট ট্রাম্প জানিয়ে দিয়েছিলেন, চীনা ছাত্রদের ভিসা দেওয়ার ক্ষেত্রে আরও কড়া মনোভাব নেওয়া হবে। মার্কিন সচিব মাইক পম্পেও জানিয়েছিলেন, বিশ্ববিদ্যালয়গুলিতে চীনা ছাত্ররা কী কাজ করছে, তার দিকে কড়া নজর রাখতে হবে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রশাসনের পক্ষ থেকে নোটিস পাঠানো হয়েছে। যাতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয় থেকে বৌদ্ধিক তথ্য চুরি হচ্ছে কি না, সে দিকে খেয়াল রাখতে হবে।

চীনা ছাত্রদের ভিসা দেওয়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্র কড়া মনোভাব আগেই নিয়েছিল। কিন্তু কতজন ছাত্রের ভিসা বাতিল হয়েছে, সে বিষয়ে দীর্ঘদিন পর্যন্ত তথ্য দেয়নি অ্যামেরিকা। বুধবার প্রথম যুক্তরাষ্ট্র এ বিষয়ে তথ্য প্রকাশ করে। সেখানেই জানা যায়, ১ হাজার ছাত্রের ভিসা বাতিল হয়েছে।

এখানেই শেষ নয়, এরপর চীনের বিরুদ্ধে চক্রান্তের অভিযোগ করেন ট্রাম্প। জানান, চীনের নাগরিকরা যুক্তরাষ্ট্রে এসে তথ্য চুরি করে নিয়ে যাচ্ছে। চুরি হচ্ছে ইনটেলেকচুয়াল বা বৌদ্ধিক তথ্যও। যুক্তরাষ্ট্রে দুইটি চীনের কনসুলেট বন্ধ করে দেওয়া হয়। বেশ কয়েকজন দূতাবাস কর্মীকে গুপ্তচরবৃত্তির অভিযোগে গ্রেফতার করা হয়।

পাল্টা ব্যবস্থা নেয় চীনও। সেখানেও মার্কিন কনসুলেট বন্ধ করা হয়। দূতাবাস কর্মীদের কার্যত দেশ থেকে তাড়িয়ে দেওয়া হয়। যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আরও গুরুতর ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয় চীনের পক্ষ থেকে। কিন্তু তাতেও জল গলেনি।

নভেম্বরে মার্কিন নির্বাচন। চীনের বিরুদ্ধে সরব হয়ে মার্কিন নাগরিকদের ভাবাবেগ ব্যবহার করতে চাইছেন ট্রাম্প। এমনই অভিযোগ বিরোধীদের। ট্রাম্প যেভাবে চীনের ছাত্রদের আক্রমণ করছেন, তা নিয়ে প্রকাশ্যেই মুখ খুলেছেন বিরোধী প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন। তারা ক্ষমতায় এলে ট্রাম্পের নীতির পরিবর্তন হবে বলেও আশ্বাস দিয়েছেন তিনি।

 

আরপি/আআ-০৫



আপনার মূল্যবান মতামত দিন:

Top