রাজশাহী শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


জিম্বাবুয়ের স্বাস্থ্যমন্ত্রী গ্রেফতার


প্রকাশিত:
২১ জুন ২০২০ ০০:২৮

আপডেট:
২১ জুন ২০২০ ০০:২৯

ছবি: জিম্বাবুয়ের স্বাস্থ্যমন্ত্রী ওবাদিয়াহ মোয়ো

দুর্নীতির অভিযোগে জিম্বাবুয়ের স্বাস্থ্যমন্ত্রী ওবাদিয়াহ মোয়োকে গ্রেফতার করা হয়েছে। মোয়োকে হারারের রোডেসভাইল পুলিশ স্টেশনে রাখা হয়েছে। শনিবার আদালতে হাজির করা হবে তাকে।

শুক্রবার দেশটির দুর্নীতি দমন কমিশনের (জেডিএসিসি) মুখপাত্র জন মাকামুরের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে গণমাধ্যম সিজিটিএন আফ্রিকা।

গণমাধ্যমটি জানায়, করোনা মোকাবেলায় প্রয়োজনীয় স্বাস্থ্য উপকরণ কেনার বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী ওবাদিয়াহ মোয়োর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে। কোনো ফার্মাসিউটিক্যাল কোম্পানি নয় এমন একটি সাধারণ প্রতিষ্ঠানকে স্বাস্থ্য উপকরণ সরবরাহের টেন্ডার পাইয়ে দিয়েছিলেন মোয়ো। জিম্বাবুয়ের ক্রয় নিবন্ধন কর্তৃপক্ষকে না জানিয়ে এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর করেছিলেন তিনি।

আল-জাজিরা জানিয়েছে, ওই চুক্তিতে ড্রাক্স ইন্টারন্যাশনাল নামের সেই পরামর্শক প্রতিষ্ঠানকে ৪২ মিলিয়ন ডলারের কাজ পাইয়ে দিয়েছেন জিম্বাবুইয়ান স্বাস্থ্যমন্ত্রী।

এ দুর্নীতির খবর প্রকাশ হতেই গত সপ্তাহে ওই চুক্তি স্থগিত করেন জিম্বাবুয়ের প্রেসিডেন্ট এমারসন মানগাওয়া। গ্রেফতার করা হয় ড্রাক্স ইন্টারন্যাশনালের স্থানীয় প্রতিনিধি ও স্বাস্থ্যমন্ত্রী ওবাদিয়াহ মোয়োকে।

 

 

আরপি/আআ-০৮



আপনার মূল্যবান মতামত দিন:

Top