রাজশাহী বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


অতিরিক্ত শিশু মৃত্যুর ঝুঁকি : শীর্ষ ১০ দেশের তালিকায় বাংলাদেশ


প্রকাশিত:
১৪ মে ২০২০ ০০:০২

আপডেট:
১৪ মে ২০২০ ০০:১৫

ছবি: প্রতীকী

সারাবিশ্বে এখন পর্যন্ত কয়েক লাখ মানুষের প্রাণ কেড়ে নিয়েছে করোনাভাইরাস। বিশ্বজুড়ে সবাই এখন করোনা আতঙ্কে দিন কাটাচ্ছে। এর মধ্যেই খারাপ খবর দিল জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ।

মঙ্গলবার সংস্থাটি একটি প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে যে, আগামী ছয় মাসে প্রতিদিন আরও ছয় হাজার শিশুর মৃত্যু হবে।

করোনাভাইরাস মহামারির কারণে স্বাস্থ্য ব্যবস্থা দুর্বল হয়ে পড়ছে এবং রুটিন মাফিক শিশুদের যেসব স্বাস্থ্য সেবা ব্যহত হচ্ছে। এর ফলে করোনা ছাড়াও অন্যান্য কারণেও প্রচুর শিশুর মৃত্যু ঘটবে।জন্স হপকিন্স ব্লুমবার্গ স্কুল অব পাব্লিক হেলথের গবেষকদের তথ্য বিশ্লেষণ করে এই প্রতিবেদন প্রস্তুত করেছে ইউনিসেফ।

সম্প্রতি দ্য ল্যানচেট গ্লোবাল হেলথ জার্নালে প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে। সংস্থাটি বলছে, নিম্ন ও মধ্যম আয়ের ১১৮টি দেশের ওপর ভিত্তি করে দেখা গেছে যে, আগামী ছয় মাসে ৫ মাসের কম বয়সী অতিরিক্ত ১২ লাখ শিশুর মৃত্যু হতে পারে। রুটিনমাফিক স্বাস্থ্য সেবার অভাবেই এসব শিশুর মৃত্যু হবে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

ইউনিসেফ বলছে, আগামী ছয় মাসে সন্তান জন্মদানের সময় আরও ৫৬ হাজার ৭শ মায়ের মৃত্যু হতে পারে। অতিরিক্ত শিশু মৃত্যুর ঝুঁকিতে থাকা শীর্ষ ১০ দেশের তালিকায় রয়েছে বাংলাদেশ, ব্রাজিল, কঙ্গো, ইথিওপিয়া, ভারত, ইন্দোনেশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান, উগান্ডা এবং তানজানিয়া।

 

 

আরপি / এমবি



আপনার মূল্যবান মতামত দিন:

Top