রাজশাহী শনিবার, ৩০শে মার্চ ২০২৪, ১৭ই চৈত্র ১৪৩০


ভারতে ৬ সপ্তাহ বন্ধের পর চালু হচ্ছে ট্রেন চলাচল


প্রকাশিত:
১১ মে ২০২০ ১৬:৫৩

আপডেট:
১১ মে ২০২০ ১৬:৫৪

ছবি: সংগৃহীত

টানা প্রায় ছয় সপ্তাহ বন্ধ থাকার পর মঙ্গলবার থেকে ধাপে ধাপে যাত্রীবাহী ট্রেন চলাচল চালু হতে যাচ্ছে ভারতে।
প্রাথমিকভাবে দিল্লি থেকে হাওড়াসহ দেশের ১৫ শহরের মধ্যে ১৫ জোড়া ট্রেন যাতায়াত করবে। সোমবার বিকাল ৪টা থেকে এই ট্রেনগুলোর টিকিট বিক্রি শুরু হবে। খবর আনন্দবাজার পত্রিকা ও এনডিটিভির।
সামাজিক দূরত্ব বজায় রাখতে টিকিট মিলবে শুধু আইআরসিটিসির ওয়েবসাইটে; অর্থাৎ রেলস্টেশনে বা অন্য কোনো রিজার্ভেশন কাউন্টারে টিকিট মিলবে না।
তৃতীয় দফার লকডাউন ১৭ মে শেষ হওয়ার আগে থেকেই রেল যেভাবে ট্রেন পরিসেবা চালু করে দিচ্ছে, তা থেকে স্পষ্ট– মোদি সরকার এবার করোনার জন্য সাবধানতা বজায় রেখেই দেশে যতটা সম্ভব স্বাভাবিক জীবনযাত্রা ফিরিয়ে আনতে চাইছে।
এই পরিস্থিতিতে সোমবার ফের রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসছেন নরেন্দ্র মোদি। তৃতীয় দফার লকডাউন শেষের এক সপ্তাহ আগে সোমবার দুপুরের ওই বৈঠকে মূলত অর্থনীতির গতি ফেরানোই প্রধান বিষয় হতে চলেছে বলে সরকারি সূত্রে জানানো হয়েছে। অর্থনীতির বিভিন্ন ক্ষেত্রে ছাড়পত্রের পাশাপাশি, আর্থিক প্যাকেজ এবং কৃষি-বিদেশি ঋণের মতো বেশ কিছু ক্ষেত্রের আর্থিক সংস্কার নিয়ে আলোচনা হতে পারে।
উল্লেখ্য, গত ২৩ মার্চ থেকে ভারতে লকডাউন চলছে। সে কারণে বন্ধ রয়েছে ভারতের সব ধরনের রেল পরিসেবা।
ভারতের কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েল টুইটার বার্তায় জানান, সোমবার বিকাল ৪টা থেকে আইআরসিটিসির মাধ্যমে টিকিট কেনা যাবে।
জানা গেছে, কেন্দ্রীয় সরকার দিল্লি থেকে দেশের অন্য শহরকে যুক্ত করবে এই পরিসেবা। সেই তালিকায় রয়েছে আসাম, ছত্রিশগড়, বিহার, পশ্চিমবঙ্গ, জম্মু, ঝারখান্ড, গুজরাট, উড়িষ্যা, মহারাষ্ট্র, তামিলনাড়ু, তেলেঙ্গানা ও ত্রিপুরা।

 

আরপি/ এআর



আপনার মূল্যবান মতামত দিন:

Top