রাজশাহী শুক্রবার, ১০ই মে ২০২৪, ২৮শে বৈশাখ ১৪৩১


নমুনা পরীক্ষায় এবার ছাগল-পেঁপেরও করোনা পজিটিভ!


প্রকাশিত:
৫ মে ২০২০ ২২:৩০

আপডেট:
১০ মে ২০২৪ ১৬:৩৯

ছবি: সংগৃহীত

টেস্টিং কিটে করোনাভাইরাসের নমুনা পরীক্ষায় দেখা যাচ্ছে, শুধু মানুষ নয়; ছাগল এমনকি পেঁপেরও করোনা পজিটিভ। এমন অদ্ভূত ঘটনা ঘটেছে তানজানিয়ায়।

আমদানি করা এই টেস্টিং কিটগুলোকে ‘প্রযুক্তিগত ত্রুটিপূর্ণ’ বলেছেন দেশটির প্রেসিডেন্ট জন মাগুফুলি।

তানজানিয়ায় উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর চাটোতে একটি ইভেন্ট রোববার প্রেসিডেন্ট মাগুফুলি জানান, কোভিড-১৯ টেস্টিং কিটগুলো বিদেশ থেকে আমদানি করা হয়েছিল। তবে এ ব্যাপারে আর বেশি কিছু বলেননি তিনি।

রাষ্ট্রপতি জানান, তিনি তানজানিয়ান সিকিউরিটি ফোর্সকে কিটের মান পরীক্ষা করার নির্দেশ দিয়েছিলেন। সিকিউরিটি ফোর্স এলোমেলোভাবে পেঁপে, ছাগল এবং একটি ভেড়াসহ বেশ কয়েকটি উদ্ভিদ ও প্রাণীর ওপর পরীক্ষা চালায়।

যখন সেই সংগৃহীত নমুনাগুলো টেস্টিং ল্যাবে পাঠানো হয়, তখনও ওই নমুনার উৎস সম্পর্কে কোনো কিছু জানানো হয়নি ল্যাবকে। অর্থাৎ, নমুনাগুলো উদ্ভিদ ও গবাদি পশুর দেহ থেকে নেয়া হলেও মানুষের নাম ও বয়স দিয়েই সেগুলো ল্যাবে পাঠানো হয়।

নমুনা পরীক্ষায় দেখা যায়, ছাগল ও পেঁপেরও করোনা পজিটিভ। রাষ্ট্রপতি মাগুফুলি বলেন, এর অর্থ হলো সম্ভবত আগে এমন কিছু লোকের করোনা পজিটিভ রিপোর্ট এসেছিল, যাদের কিনা করোনা হয়নি।

মঙ্গলবার পর্যন্ত তানজানিয়াতে করোনায় মৃত্যু হয়েছে ১৭ জনের ও আক্রান্তের সংখ্যা ৪৮০ জন। করোনা থেকে বাঁচতে জনগণকে প্রার্থনা করার আহ্বান জানিয়েছে তানজানিয়ার সরকার।

প্রসঙ্গত, আমেরিকা , এশিয়া এবং ইউরোপের কিছু অংশের তুলনায় আফ্রিকাজুড়ে কোভিড-১৯ সংক্রমণ এবং প্রাণহানির সংক্রমণ তুলনামূলকভাবে অনেক কম।

তবে চিন্তার বিষয় হলো, আফ্রিকাতে করোনা পরীক্ষার মাত্রা অত্যন্ত নিম্ন। ফলে সঠিক সংখ্যা পাওয়া খুব মুশকিল।

 

 

আরপি / এমবি



আপনার মূল্যবান মতামত দিন:

Top