রাজশাহী বৃহঃস্পতিবার, ৩০শে মে ২০২৪, ১৭ই জ্যৈষ্ঠ ১৪৩১


করোনা আতঙ্কে মদ হুইস্কি ভোদকা কেনার হিড়িক


প্রকাশিত:
১০ এপ্রিল ২০২০ ০০:০৬

আপডেট:
৩০ মে ২০২৪ ০৯:০৬

ছবি: সংগৃহীত

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে রাশিয়ার রাজধানী মস্কো এবং অন্যান্য কিছু অঞ্চলে লক ডাউন ঘোষণার পর মদের বিক্রি বেড়ে গেছে বলে দেশটির খুচরা বিক্রেতারা জানিয়েছেন। মদের পাশাপাশি ভোদকা, হুইস্কি এবং বিয়ারের দোকানগুলোতে ভোক্তারা ভিড় জমাচ্ছেন।

বাজার গবেষণা প্রতিষ্ঠান নিয়েলসন বলছে, মার্চের শেষ সপ্তাহে রাশিয়াজুড়েই ভোদকার খুচরা বিক্রি আগের বছরের তুলনায় বৃদ্ধি পেয়েছে প্রায় ৩১ শতাংশ। এছাড়া হুইস্কি এবং বিয়ারের বিক্রিও বেড়েছে যথাক্রমে ৪৭ এবং ২৫ শতাংশ।

মদ্যপান রোধের প্রচারণা চালানো দেশটির সংস্থা সোবার রাশিয়ার প্রধান সুলতান খামজায়েভ বলেন, দীর্ঘ ছুটি, অবসাদ এবং ভয় থেকে মদ কেনার পরিমাণ বেড়ে গেছে। এছাড়া অনেকেই মনে করছেন, দেশটিতে শিগগিরই মদ সঙ্কট দেখা দিতে পারে। আবার দেশটির অনেক নাগরিকের ধারণা, নতুন করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে কিছুটা সুরক্ষা দেয় মদ।

দেশটিতে গত কয়েকদিন ধরে করোনায় আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বলছে, রাশিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন অন্তত ১০ হাজার ১৩১ এবং মারা গেছেন ৭৬ জন।

গত বছরের ডিসেম্বরে চীনে করোনাভাইরাসের উপস্থিতি নিশ্চিত হয় দেশটির বিজ্ঞানীরা। সেই সময় থেকে এখন পর্যন্ত বিশ্বের দুই শতাধিক দেশে ছড়িয়ে পড়া এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৪ লাখ ৯০ হাজার ৭৯০ জন। এছাড়া বিশ্বজুড়ে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৮৮ হাজার ৯৮২ জন। তবে আক্রান্ত হওয়ার পর চিকিৎসা শেষে সুস্থ হয়েছেন ৩ লাখ ৩২ হাজার ৪৮৬ জন।

 

আরপি/এমবি


বিষয়: মদ করোনা


আপনার মূল্যবান মতামত দিন:

Top