রাজশাহী সোমবার, ২২শে এপ্রিল ২০২৪, ১০ই বৈশাখ ১৪৩১


গাজায় যুদ্ধ বন্ধের জন্য 'ভালো সুযোগ' হতে পারে রমজান: জাতিসংঘ


প্রকাশিত:
১২ মার্চ ২০২৪ ১৪:২৩

আপডেট:
২২ এপ্রিল ২০২৪ ২২:০৫

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। ছবি:সংগৃহীত

মুসলিমদের পবিত্র মাস রমজান গাজায় যুদ্ধবিরতির জন্য একটি 'ভাল সুযোগ' হতে পারে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। রোববার ইতালির গণমাধ্যম নভকে দেওয়া এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেন তিনি। খবর ইয়েনি সাফাক ও আনাদোলু এজেন্সির।

গুতেরেস বলেন, 'গাজায় যুদ্ধে ফিলিস্তিনি বেসামরিক মানুষকে সর্বোচ্চ মূল্য দিতে হচ্ছে। ইসরাইল বলছে,এটি ফিলিস্তিনিদের বিরুদ্ধে নয়,হামাসের বিরুদ্ধে যুদ্ধ ছিল। কিন্তু বাস্তবতা হলো,এটি ফিলিস্তিনিদের জন্য সম্মিলিত শাস্তি হয়ে উঠেছে।'

আন্তোনিও গুতেরেস গাজায় যুদ্ধবিরতির প্রয়োজনীয়তা পুনর্ব্যক্ত করে বলেন, 'রমজান মাস এটির জন্য একটি ভাল সুযোগ হতে পারে।'

নভকে দেওয়া সাক্ষাৎকারের পরদিনও গাজায় যুদ্ধবিরতি নিয়ে মন্তব্য করেছেন গুতেরেস। সোমবার এক প্রেস এনকাউন্টারে তিনি অঞ্চলটিতে আরও ‘প্রতিরোধযোগ্য’ মৃত্যু এড়াতে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন। জাতিসংঘ মহাসচিব বলেন, 'রমজান শুরু হয়ে গেলেও- গাজায় হত্যা, বোমাবাজি ও রক্তপাত অব্যাহত রয়েছে। '

এ সময় তিনি বিশ্ববাসীকে রমজানের চেতনাকে সম্মান করার আহ্বান জানিয়ে প্রয়োজনীয় এবং ব্যাপক আকারে গাজায় জীবন রক্ষাকারী সহায়তা প্রদান নিশ্চিত করার জন্য সমস্ত বাধা অপসারণ করার কথা বলেন।

গুতেরেস সাক্ষাৎকারে ইউক্রেনের যুদ্ধের বিষয়েও মন্তব্য করেছেন। ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতাকে সম্মান করার গুরুত্বের ওপর জোর দেন তিনি। আরও বলেন,‘রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে আলোচনা শুরু করার ইচ্ছা আছে বলে 'আমি মনে করি না। 

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top