রাজশাহী শুক্রবার, ৩রা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১


শিখ নেতা হত্যাকাণ্ডের তদন্তে ভারতীয় কর্মকর্তারা সম্পৃক্ত, দাবি কানাডার


প্রকাশিত:
২২ সেপ্টেম্বর ২০২৩ ১৮:১৫

আপডেট:
৩ মে ২০২৪ ১৮:৪৫

ফাইল ছবি

শিখ নেতা হরদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ডের তদন্তে ভারতীয় কর্মকর্তারা সম্পৃক্ত এমন প্রমাণ পাওয়া গেছে বলে দাবি করেছে কানাডা। গোপন সূত্রের বরাত দিয়ে দেশটির রাষ্ট্রায়ত্ত সম্প্রচারমাধ্যম সিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

কানাডা সরকারের ওই সূত্র জানিয়েছে, কানাডায় উপস্থিত কয়েকজন কূটনীতিবিদসহ ভারতের কর্মকর্তাদের মধ্যে সাংকেতিক গোয়েন্দা যোগাযোগের আলামত সংগ্রহ করেছেন গোয়েন্দারা। এসব আলামত কানাডা একা সংগ্রহ করেনি। অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ড, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের গোয়েন্দাদের নিয়ে গঠিত জোট ফাইভ আই’স ইন্টেলিজেন্স সহায়তা করেছে।

আরও পড়ুন: বাংলাদেশের পর্যবেক্ষক কি ইউরোপের নির্বাচনে যায়, প্রশ্ন তথ্যমন্ত্রীর

সূত্রটি সিবিসিকে জানিয়েছে, কানাডায় ভারতের বেশ কয়েকজন কর্মকর্তাকে গোপনে জিজ্ঞাসাবাদ করা হলে তার হরদীপ সিংয়ের হত্যাকাণ্ডের ভারত সরকারের জড়িত থাকার বিষয়টি ‘অস্বীকার করেননি’।

গত জুন মাসে কানাডার একটি শিখ মন্দিরের সামনে খালিস্তান আন্দোলনের নেতা হরদীপ সিং নিজ্জার (৪৫) হত্যা করা হয়। খালিস্তানপন্থী শিখ আন্দোলনের এই নেতাকে হত্যার জের ধরে সম্প্রতি কানাডা-ভারত সম্পর্ক বৈরী হয়ে পড়েছে।

কানাডা সরকার বারবার দাবি করেছে, ভারতের গোয়েন্দা সংস্থার লোকজন জড়িত এবং এ বিষয়ে তাদের কাছে বিশ্বাসযোগ্য প্রমাণ রয়েছে। হত্যাকাণ্ডের জন্য সরাসরি ভারতীয় গোয়েন্দা সংস্থাকে দায়ী করেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এরপর ভারতীয় গোয়েন্দা স্টেশনের প্রধানকে বহিষ্কার করে অটোয়া।

তবে ভারতীয় কর্তৃপক্ষ ট্রুডোর অভিযোগকে ‘অযৌক্তিক’ আখ্যা দেয় এবং ইটের বদলে পাটকেল হিসেবে কানাডার কূটনীতিক বহিষ্কার করে দিল্লি। জবাবে কানাডা সরকার বলেছে, প্রয়োজনীয় আইনি ব্যবস্থা গ্রহণের সময় এসব তথ্য-প্রমাণ সামনে আনা হবে।

 

 

আরপি/এসআর-১১



আপনার মূল্যবান মতামত দিন:

Top