রাজশাহী বৃহঃস্পতিবার, ২৯শে ফেব্রুয়ারি ২০২৪, ১৮ই ফাল্গুন ১৪৩০


ফিলিস্তিনিদের প্রতি ঐক্যবদ্ধভাবে সমর্থন জানানোর আহ্বান ইরানের


প্রকাশিত:
১৬ মে ২০২৩ ১৬:২৭

আপডেট:
২৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:৪৩

ছবি: সংগৃহীত

ঐতিহাসিক নাকবা দিবস উপলক্ষে জায়নবাদী ইসরায়েলি দখলদারদের বিরুদ্ধে ফিলিস্তিনি জনগণের প্রতি ঐক্যবদ্ধভাবে সমর্থন জানাতে মুসলিম দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে ইরান। ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতি প্রকাশ করে এ আহ্বান জানিয়েছে। দেশটির প্রেস টিভি এ তথ্য দিয়েছে।

১৫ মে (সোমবার) ঐতিহাসিক নাকবা বা বিপর্যয় দিবস। ১৯৪৮ সালের ১৫ মে তারিখে ফিলিস্তিন ভূখণ্ড থেকে সাড়ে সাত লাখের বেশি ফিলিস্তিনিকে বিতাড়িত করে ইসরায়েল নামক অবৈধ রাষ্ট্র প্রতিষ্ঠিত হয়েছিল। ওই সময় ফিলিস্তিনের মোট জনসংখ্যা ছিল ১৯ লাখ।

জায়নবাদী ইসরায়েলের প্রতিষ্ঠা বার্ষিকীর এ দিনটিকে প্রতি বছর নাকবা বা বিপর্যয় দিবস হিসেবে পালন করেন ফিলিস্তিনিরা। এ দিবস উপলক্ষে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, এই দিবসটিতে মানব ইতিহাসের অন্যতম বেদনাদায়ক বিপর্যয়ের ঘটনা সংঘটিত হয়। এটা মুসলিম বিশ্বের পবিত্র ভূমি ও পশ্চিম এশিয়ার কৌশলগত অঞ্চলে ক্যান্সারজনিত টিউমার সৃষ্টির কথাই স্মরণ করিয়ে দেয়।

এতে আরও বলা হয়, জায়নবাদী ইসরায়েল নামক এই ক্যান্সারের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধভাবে অবস্থান গ্রহণ করতে হবে এবং মজলুম ফিলিস্তিনিদের সংগ্রামে সমর্থন দিতে হবে।

ইরানি কর্তৃপক্ষ মনে করে যে ফিলিস্তিনিদের ওপর ৭৫ বছর আগে শুরু হওয়া অবর্ণনীয় ওই ইসরায়েলি নিপীড়নের রেশ এখনও কাটেনি। বর্তমানেও ফিলিস্তিনের ভূমি দখল করছে জায়নবাদী রাষ্ট্র ইসরায়েল। এ কারণে ইসরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে ফিলিস্তিনি জনগণের প্রতি ঐক্যবদ্ধভাবে সমর্থন জানাতে মুসলিম দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে ইরান।

 

 

 

আরপি/এসআর-০৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top