রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


উত্তর কোরিয়ার ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ


প্রকাশিত:
১৩ এপ্রিল ২০২৩ ১৮:৫৬

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ১১:৪৮

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ার মাঝে ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। বৃহস্পতিবার এটি কোরীয় উপদ্বীপ ও জাপানের মধ্যবর্তী সাগরে আঘাত হানে। এর আগে একই দিন সকালে সামরিক সক্ষমতা জানান দিতে ওই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর দাবি, ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ঘটনায় সতর্কতা হিসেবে জাপান কোরীয় উপদ্বীপ ও নিজেদের উত্তরীয় দ্বীপ হোক্কাইডোর বাসিন্দাদের জরুরি ভিত্তিতে স্থানান্তরের আদেশ দিয়েছিল। পরে অবশ্য ক্ষেপণাস্ত্রটি সাগরে অবতরণের পর এই সতর্কতা তুলে নিয়েছে দেশটি।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অফ স্টাফ বলেছেন, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রটি বৃহস্পতিবার রাজধানী পিয়ংইয়ংয়ের নিকটবর্তী একটি জায়গা থেকে নিক্ষেপ করা হয়েছিল। তবে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী এ ঘটনায় নজরদারি আরও বাড়িয়েছে। সেই সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ঘনিষ্ঠতা সমন্বয়ে দৃঢ় প্রস্তুতি রেখেছে।

২০২২ সালে রেকর্ডসংখ্যক অস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। চলতি বছর দেশটি দক্ষিণ কোরিয়া ও মার্কিন সামরিক মহড়ার প্রতিক্রিয়া হিসাবে অন্তত ৩০টি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। সামরিক সক্ষমতা জানান দিতেই এসব ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়।

এদিকে, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্ট কর্মকর্তাদের দাবি- তাদের সামরিক মহড়াগুলো প্রতিরক্ষামূলক। যা উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র হুমকির জবাব দেওয়ার জন্য যথেষ্ট।

তথ্যসূত্র: জাপান টুডে, রয়টার্স, আল-জাজিরা।

 

 

 

আরপি/এসআর-০৫



আপনার মূল্যবান মতামত দিন:

Top