রাজশাহী শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৮ই বৈশাখ ১৪৩১


ইসরায়েলে লেবাননের মুহুর্মুহু রকেট হামলা


প্রকাশিত:
৭ এপ্রিল ২০২৩ ১০:৩৮

আপডেট:
২০ এপ্রিল ২০২৪ ০৬:৫০

ছবি: সংগৃহীত

জেরুজালেমে অবস্থিত পবিত্র মসজিদ আল-আকসার ভেতরে অভিযানের পর ইসরায়েলে মুহুর্মুহু রকেট হামলা চালিয়েছে লেবানন। এ নিয়ে পরপর দুই রাতে আল-আকসায় ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি পুলিশের আক্রমণের জবাবে এমন রকেট হামলা হলো।

ইসরায়েলের দাবি- দক্ষিণ লেবানন থেকে দেশটির ভূখণ্ড লক্ষ্য করে অন্তত ৩৪টি রকেট ছোড়া হয়েছে। এরমধ্যে ২৫টি প্রতিহত করতে সক্ষম হয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী। এছাড়া অন্তত চারটি রকেট তাদের ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম হয়েছে।

চলতি সপ্তাহে আল-আকসায় ফিলিস্তিনি মুসল্লিদের ওপর ইসরায়েলি বাহিনীর হামলার পর দেশটির ব্যাপক নিন্দা করে প্রতিবেশী মুসলিম দেশগুলো। এর পরপরই লেবানন থেকে রকেট হামলার ঘটনা ঘটে। বৃহস্পতিবারের এই রকেট হামলাসহ ইসরায়েলে পরপর দুই রাতে এমন হামলা হলো।

ওংৎধবষএদিকে, দক্ষিণ লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, ‘দক্ষিণ লেবানন থেকে ইসরায়েলের দিকে একাধিক রকেট উৎক্ষেপণ হয়েছে।’ পরে ইসরায়েলি সেনাবাহিনীর পক্ষ থেকে এর প্রতিক্রিয়া হিসেবে ‘আয়রন ডোম প্রতিরক্ষা’ ব্যবস্থা সক্রিয় করার কথা জানানো হয়।

অন্যদিকে, লেবাননের ন্যাশনাল নিউজ এজেন্সি এসব রকেট হামলার কোনো হতাহতের খবর না দিয়ে জানিয়েছে, আল-আকসায় পুলিশের আক্রমণের জবাবে দক্ষিণ লেবানন থেকে ইসরায়েলে দ্বিতীয় রকেট হামলা চালানো হয়েছিল। এরপর সীমান্তের ওপারে ইসরায়েলি আর্টিলারি (কামান) থেকে গোলাবর্ষণ করা হয়। তারই জবাবে এই রকেট হামলা চালানো হয়।

তথ্যসূত্র: এএফপি, আল-জাজিরা।

 

 

আরপি/এসআর-০৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top