রাজশাহী শনিবার, ২২শে জুন ২০২৪, ৯ই আষাঢ় ১৪৩১


মুসলিমদের মন পেতে উর্দুতে বই আনলেন মোদি


প্রকাশিত:
২৪ মার্চ ২০২৩ ০০:৫৭

আপডেট:
২২ জুন ২০২৪ ১৪:৪১

ছবি: সংগৃহীত

বাংলাদেশের মতো ভারতেও শুক্রবার শুরু পবিত্র মাস রমজান। মুসলিমদের মন পেতে ভারতের উত্তরপ্রদেশ বিজেপি এই মাসকেই বেছে নিয়েছে। যোগি আদিত্যনাথের রাজ্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘মন কি বাত’ রেডিও অনুষ্ঠানের ভাষণ নিয়ে দেড়শো পাতার একটি বই প্রকাশ করেছে। তাতে বাছাই করা যে ১২টি ভাষণ স্থান পেয়েছে সেগুলোতে মুসলিম সমাজের উন্নয়নে প্রধানমন্ত্রীর ভাবনার কথা আছে। উর্দুতে ছাপা বইটির নাম ‘উজির-ই-আজম জনাব নরেন্দ্র মোদি কে মন কি বাত।’ উর্দুতে উজির-ই-আজম অর্থ হলো প্রধানমন্ত্রী।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য ওয়ালের প্রতিবেদনে বলা হয়েছে, মোদি-অমিত শাহদের সময়ে সংখ্যালঘুদের উৎসব-অনুষ্ঠান থেকে বিজেপি এতদিন দূরত্ব বজায় রেখে এসেছে। ২০১৪ সালের পর দলের নেতা-মন্ত্রীদের উদ্যোগে ইফতার পার্টির আয়োজন বন্ধ হয়ে গেছে। সেই দল রমজান মাসকে ‘মুসলিম জোড়ো’র মতো কর্মসূচির জন্য বেছে নেওয়ায় ভারতীয় রাজনৈতিক মহলে জোর চর্চা শুরু হয়েছে।

আসলে ২০২৪ এর লোকসভা ভোটে চারশোর বেশি আসন পাওয়ার লক্ষ্য পূরণে বিজেপি নতুন নতুন পথ অনুসন্ধান করছে। ৮০টি লোকসভা আসনের রাজ্য উত্তরপ্রদেশে তাদের এই সক্রান্ত উদ্যোগ তুলনায় বেশি। গত সপ্তাহেই যোগি সরকার পৌরসভায় অন্যান্য অনুন্নত শ্রেণির জন্য ২৭ শতাংশ আসন সংরক্ষণের কথা ঘোষণা করেছে। দলের গা থেকে উচ্চবর্ণের ব্রাহ্মণ্যবাদী পার্টির তকমা ঝেড়ে ফেলতেই এই সিদ্ধান্ত নিচ্ছে বিজেপি।

ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, মুসলিমদের কাছে টানতে গত এক বছর ধরেই নানাভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে বিজেপি। বিশেষ করে গত বছর মার্চে বিধানসভা ভোটের পর থেকে পদ্ম-শিবিরের নেতা-মন্ত্রীরা মুসলিম বহুল এলাকায় যাতায়াত বাড়িয়েছেন। প্রধানমন্ত্রী মোদিও দলকে বলেছেন, সব ধর্মের মানুষের মধ্যে প্রভাব বাড়াতে হবে। সেই মতো মুসলিমদের নিয়ে সম্মেলন করেছে উত্তরপ্রদেশ বিজেপি।

তারা মনে করছে মুসলিম মন পেতে প্রধানমন্ত্রীর ‘মন কি বাত’ এর কথাও যাদুকাঠির কাজ করতে পারে। দলের সমীক্ষায় উঠে এসেছে, মুসলিমদের মধ্যে এই অনুষ্ঠান নিয়ে আগ্রহ প্রায় নেই। ফলে প্রধানমন্ত্রীর বিভিন্ন সময়ে মুসলিম সমাজের উন্নতির বিষয়ে যে সব কথা বলেছেন, ওই সমাজের সাধারণ মানুষেরও তা অজানা থেকে গেছে।

বিজেপি সূত্রের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, পবিত্র রমজান মাসে বড় অনুষ্ঠানের আয়োজন করে মোদির ‘মন কি বাত’ এর ভাষণের বইটি প্রকাশ করা হবে। তারপর রাজ্যের ৮০টি লোকসভা আসন এলাকায় সেই বই বিলি করা হবে।

বিজেপির মূল টার্গেট মুসলিম বহুল ১৬টি লোকসভা আসন যেখানে ২০১৯ সালে দল হেরেছে। দ্য ওয়াল বলছে, বিজেপি বুঝেছে যে, রাজ্যের জনসংখ্যার ২০ শতাংশ বা পাঁচ কোটি মুসলিমকে দূরে ঠেলে রেখে ২০২৪ সালে ক্ষমতা দখলে রাখা সহজ হবে না। বিজেপির নেতা-মন্ত্রীরা এবার ইফতার পার্টিরও আয়োজন করতে পারেন।

 

 

আরপি/এসআর-০৫



আপনার মূল্যবান মতামত দিন:

Top