রাজশাহী সোমবার, ৬ই ফেব্রুয়ারি ২০২৩, ২৫শে মাঘ ১৪২৯


৩০ শতাংশ কমেছে হজের খরচ


প্রকাশিত:
১৭ জানুয়ারী ২০২৩ ১৪:০২

আপডেট:
৬ ফেব্রুয়ারি ২০২৩ ২২:২০

ফাইল ছবি

গত বছরের তুলনায় এবার সৌদি আরবে গিয়ে হজ করার খরচ কমেছে ৩০ শতাংশ। সৌদি কর্তৃপক্ষ এমন তথ্য দিয়েছে। দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় ঘোষণা করেছে যে এখন পর্যন্ত ৯০ শতাংশের বেশি ইকোনোমিক হজ প্যাকেজ বিক্রি হয়েছে।

স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তা ডা. আমর বিন রেদা আল মাদ্দার মতে, এ বছর হজ পালনের খরচ গত বছরের তুলনায় ৩০ শতাংশ হ্রাস পেয়েছে। এবার হজ প্যাকেজের খরচ কমেছে।’

আল মাদ্দাহ বলেন, হজ পরিষেবা প্রদানকারী সংস্থাগুলোর ওপর ভিত্তি করে সংশ্লিষ্ট দেশীয় বিভাগগুলোকে ভাগ করা হয়েছে। কতজন হজে আসবেন তা ক্যাম্পে দেওয়া পরিষেবার ধরন অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হবে।

গত সপ্তাহের শুরুতে সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে হজযাত্রীদেরকে তাদের হজ প্যাকেজের জন্য সম্পূর্ণ অর্থ অগ্রিম পরিশোধ করার পরিবর্তে তিনটি কিস্তিতে পরিশোধ করার বিকল্প রয়েছে। আগের নিয়মেই এ প্রক্রিয়াটি সম্পন্ন হবে।

নিজেদের স্থান সংরক্ষিত করার জন্য সম্ভাব্য হজযাত্রীদের অবশ্যই নিবন্ধনের ৭২ ঘন্টার মধ্যে মোট খরচের ২০ শতাংশের আংশিক অর্থ প্রদান করতে হবে। ৪০ শতাংশের দ্বিতীয় কিস্তি ৭/৭/১৪৪৪ হিজরি তারিখের মধ্যে পরিশোধ করতে হবে। এছাড়া অবশিষ্ট ৪০ শতাংশ খরচ অবশ্যই ১০/১০/১৪৪৪ হিজরি তারিখের মধ্যে পরিশোধ করতে হবে।

প্রতিটি অর্থপ্রদানের জন্য একটি পৃথক চালান থাকবে। সময়মত অর্থ প্রদান করা হলে হজ করায় কোনো বাধা থাকবে না। সঠিকভাবে সম্পূর্ণ অর্থ না দিলে হজ করতে দেওয়া হবে না।

করোনার কারণে তিন বছরের জন্য বার্ষিক এ ধর্মীয় অনুষ্ঠানের আকার হ্রাস করা হয়েছিল। পরে সৌদি আরব হজযাত্রার ওপর আরোপিত সব নিষেধাজ্ঞা তুলে নেয়।

সরকারি গণমাধ্যম সৌদি প্রেস এজেন্সির প্রতিবেদন অনুসারে জানা গেছে যে দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী তৌফিক আল রাবিয়াহ বলেছেন, ‘এবার আগের মতো লাখ লাখ হজযাত্রী সৌদিতে আসবেন। কারণ, এবার হজ করার বিষয়ে আগের মতো করোনা বিধি-নিষেধ ও বয়সের সীমারেখা নেই।

উল্লেখ্য, করোনা মহামারির আগে প্রায় ২৫ লাখ মুসলমান হজ পালনের জন্য পবিত্র শহর মক্কায় সমবেত হতেন।

সূত্র : গালফ নিউজ

 

 

আরপি/এসআর-০৪


বিষয়: হজ


আপনার মূল্যবান মতামত দিন:

Top