রাজশাহী রবিবার, ২৭শে নভেম্বর ২০২২, ১৩ই অগ্রহায়ণ ১৪২৯


কর্মী ছাঁটাইয়ের পরই অফিস বন্ধ করল টুইটার


প্রকাশিত:
৫ নভেম্বর ২০২২ ০৯:৩৫

আপডেট:
২৭ নভেম্বর ২০২২ ০৩:৪৮

প্রতীকী ছবি

সম্প্রতি টুইটার কিনে নেওয়ার পর সবকিছু পাল্টাতে শুরু করেছেন বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক। আগের ধারণা অনুযায়ী এরই মধ্যে কর্মীদের ছাঁটাই শুরু করেছেন তিনি। এবার শুক্রবার সাময়িকভাবে ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকোর সদর দফতর বন্ধ করে দিয়েছে টুইটার ইনকর্পোরেটেড।

কর্মীদের বরখাস্ত করা হচ্ছে কি না সে সম্পর্কে পরে ইমেইলের মাধ্যমে তাদের জানানো হবে বলে জানানো হয়েছে।

নতুন মালিক ইলন মাস্কের অধীনে কোম্পানির ভবিষ্যত সম্পর্কে এক সপ্তাহের অনিশ্চয়তার পরেই এই পদক্ষেপ নেওয়া হলো।বৃহস্পতিবার ইমেইল থেকে প্রাপ্ত তথ্যের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, 'টুইটারকে পরিচ্ছন্ন রাখার জন্য বিশ্বব্যাপী তাদের কর্মী হ্রাসের প্রক্রিয়া চলবে।'

অভ্যন্তরীণ পরিকল্পনা পর্যালোচনা করে রয়টার্স আরও ধারনা দিয়েছে যে, বিশ্বের সবচেয়ে ধনি ব্যক্তি মাস্ক ৩,৭০০ টুইটার কর্মীর মধ্যে প্রায় অর্ধেকই ছাঁটাই করার চেষ্টা করছেন। তিনি কোম্পানির খরচ কমাতে চান আর এতে নতুন নীতিমালাও আরোপ করতে যাচ্ছেন।

কোম্পানির কন্টেন্ট মডারেশন টিম এই ছাঁটাইয়ের লক্ষ্য হতে পারে বলে ধারণা করা হচ্ছে। শুক্রবার টুইটার কর্মীদের টুইটগুলো থেকে এমন ধারণাই পাওয়া যায়।

তবে এ বিষয়ে টুইটার তাৎক্ষণিকভাবে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি।

টুইটার কর্মীরা #OneTeam হ্যাশট্যাগ ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছাঁটাইয়ের বিষয়ে তাদের হতাশা প্রকাশ করেছেন।

টুইটারের হেড অফ সেফটি অ্যান্ড ইন্টিগ্রিটির ইয়োয়েল রথ কর্মীদের টুইটের জবাবে সাহায্যের কথা বললেও, কোনো রকম মন্তব্য করতে রাজি হননি।

ইমেইলে টুইটার জানিয়েছে, তাদের অফিসগুলো সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হবে এবং সব ধরনের প্রবেশাধিকার স্থগিত করা হবে। যাতে 'প্রতিটি কর্মীর নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি টুইটার সিস্টেম ও গ্রাহকের তথ্য নিরাপত্তাও নিশ্চিত করা যায়'।

একাউন্ট ব্যবহারকারী একজন টুইটারের সাবেক সিনিয়র কমিউনিটি ম্যানেজার বলেছেন, তার কাজের ল্যাপটপ থেকে তাকে রিমোটলি লগ আউট করা হয়েছে। সব দেখেশুনে তার নিজেকে বেকার বলেই মনে হচ্ছে।

বৃহস্পতিবার টুইটারের বিরুদ্ধে তার কর্মীদের করা এক মামলায় বলা হয়, ফেডারেল ও ক্যালিফোর্নিয়ার আইন লঙ্ঘন করে ৬০ দিনের নোটিশ না দিয়েই সংস্থাটি গণ ছাঁটাই শুরু করেছে।

সংশ্লিষ্ট দুটি সূত্র এবং রয়টার্সের পর্যালোচনা করা একটি অভ্যন্তরীণ স্ল্যাক বার্তা অনুসারে এর মধ্যেই মাস্ক টুইটারের দলগুলোকে বার্ষিক ১ বিলিয়ন অবকাঠামো ব্যয় সাশ্রয়ের জন্য অতিরিক্ত ব্যয় খুঁজে বের করতে নির্দেশ দিয়েছেন।

 

 

আরপি/এসআর-০৪


বিষয়: টুইটার


আপনার মূল্যবান মতামত দিন:

Top