রাজশাহী বৃহঃস্পতিবার, ৩০শে মে ২০২৪, ১৭ই জ্যৈষ্ঠ ১৪৩১


সিরিয়ার ওপর বারবার ইসরায়েলি আগ্রাসন: জাতিসংঘে ইরানের নিন্দা


প্রকাশিত:
২৭ অক্টোবর ২০২২ ০৫:৩৩

আপডেট:
৩০ মে ২০২৪ ০৯:৪৮

ইরানের রাষ্ট্রদূত এবং জাতিসংঘে দেশটির স্থায়ী প্রতিনিধি সিরিয়ার বিরুদ্ধে ইসরায়েলের বারবার হামলা ও আগ্রাসনের বিষয়ে নীরব থাকার জন্য নিরাপত্তা পরিষদের সমালোচনা করেছেন। বুধবার এমন সংবাদ প্রকাশ করেছে সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম সানা ও ইরানি গণমাধ্যমগুলো। এ সময় ইরানি রাষ্ট্রদূত বলেছেন যে ইসরায়েলের হামলায় সিরিয়ার শান্তি এবং নিরাপত্তা সংকটাপন্ন হয়ে পড়েছে।

মঙ্গলবার মধ্যপ্রাচ্য পরিস্থিতির (সিরিয়া) বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সামনে এক বিবৃতিতে ইরানি রাষ্ট্রদূত আমির সাইদ ইরাভানি বলেছেন, ‘সিরিয়ার বেসামরিক জনগণ এবং গুরুত্বপূর্ণ অবকাঠামোকে হামলার লক্ষ্যবস্তু করা মানবাধিকারের স্পষ্ট লঙ্ঘন।’

এ সময় তিনি বলেন, নিরাপত্তা পরিষদের নীরবতা ইসরায়েলি সরকারকে তার আগ্রাসন এবং অপরাধ আরও প্রকাশ্যে এবং বিস্তৃতভাবে চালাতে উৎসাহিত করেছে।

এছাড়া সিরিয়া ইস্যুতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের দ্বৈত অবস্থানের সমালোচনা করে সিরিয়ায় ইসরায়েলি হামলার নিন্দা করার জন্য জাতিসংঘের প্রতি ইরানের রাষ্ট্রদূত আহ্বান জানান। তিনি বলেন, ইসরায়েলের হামলায় সিরিয়ার শান্তি এবং নিরাপত্তা বিপদাপন্ন হয়ে পড়েছে। এটা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। এর মাধ্যমে সিরিয়ার জনগণের মানবিক অধিকার ক্ষুন্ন হচ্ছে।

ইসরায়েল সর্বশেষ গত সোমবার সিরিয়ার রাজধানী দামেস্কের উপকণ্ঠে দিনের বেলায় হামলা চালিয়েছে। এতে একজন সেনা আহত এবং সম্পদের ক্ষয়-ক্ষতি হয়েছে।

সূত্র : সানা, ইরনা

আরপি/ এসএইচ

 



আপনার মূল্যবান মতামত দিন:

Top