রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


ইলন মাস্কের নিশানায় কী জ্যাক ডরসি


প্রকাশিত:
২৩ আগস্ট ২০২২ ২১:১৯

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ১৩:৪১

ছবি: সংগৃহীত

চার হাজার চারশ কোটি মার্কিন ডলারে টুইটার কেনার যে চুক্তি করেছিলেন বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক, সম্প্রতি সেই চুক্তি থেকে বেরিয়ে যান তিনি। সামাজিক যোগাযোগের মাধ্যম ‘ফেক অ্যাকাউন্টের’ সংখ্যা নিয়ে টুইটারের বিভ্রান্তিমূলক বিবৃতির কারণে এমন সিদ্ধান্ত নিয়েছেন এই ধনকুবের এমনটি জানা যায় সে সময়। তবে বিষয়টি গড়িয়েছে আদালত পর্যন্ত।

টেসলা ও স্পেসএক্স-এর সিইও ইলন মাস্ক সোশ্যাল মিডিয়া কোম্পানির জন্য তার চুক্তি থেকে সরে যাওয়ার আইনি লড়াই চালিয়ে যাচ্ছেন। জানা গেছে, তিনি টুইটার ইনকর্পোরেটেডের সহ-প্রতিষ্ঠাতা জ্যাক ডরসির কাছ থেকে নথি চাইছেন। আদালতে করা আবেদনে তিনি তার নথিপত্র দেখতে চেয়েছেন।

ডরসি, গত নভেম্বরে টুইটারের প্রধান নির্বাহীর পদ থেকে সরে যান। গত মে মাসে বোর্ড ছাড়ার সময় কোম্পানিটি কেনার জন্য মাস্কের এপ্রিলের চুক্তি এবং প্ল্যাটফর্মে স্প্যাম অ্যাকাউন্ট সম্পর্কে নথি এবং যোগাযোগের বিষয়ে জানতে যাওয়ার জন্য তাকে জিজ্ঞাসা করা হয়েছিল।

ডরসি, যিনি পেমেন্ট প্রসেসিং কোম্পানি ব্লক ইনকর্পোরেটেডের সিইও। এ বিষেয় মন্তব্যের অনুরোধে সাড়া দেননি। ব্লকটির সহ-প্রতিষ্ঠা তিনি এবং গত বছর স্কয়ার ইনকর্পোরেটেড থেকে এর নাম পরিবর্তন করেন। জিম ম্যাকিভলির সঙ্গে জোট বেঁধে ২০০৯ সালে ‘স্কয়ার’ প্রতিষ্ঠা করেন ডরসি। প্রথম দিকে ডিজিটাল লেনদেনে জোর দিলেও সম্প্রতি ক্রিপ্টো বাজারের দিকেও ঝুঁকেছে তার প্রতিষ্ঠানটি।

গত এপ্রিলে ৪ হাজার ৪০০ কোটি ডলারে টুইটার কেনার ঘোষণা দেন ইলন মাস্ক। স্প্যাম ও ভুয়া অ্যাকাউন্টের ব্যাপারে বিস্তারিত তথ্য দেয়নি টুইটার—এমন দাবি করে ৮ জুলাই চুক্তি থেকে সরে যাওয়ার ঘোষণা দেন তিনি। এরপর মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রতিষ্ঠাতার বিরুদ্ধে মামলা করে টুইটার।

ইলন মাস্কের আইনজীবী জানান, টুইটারের কাছে একাধিকবার ভুয়া বা স্প্যাম অ্যাকাউন্টের তথ্য চেয়ে কোনো সাড়া পাওয়া যায়নি। তারা ব্যর্থ হয়েছে। অথচ স্বচ্ছতাই একটি প্রতিষ্ঠানের ব্যবসার মূল বিষয়।

তবে ইলন মাস্ক টুইটারের প্রতি শেয়ার ৫৪ দশমিক ২০ ডলারে কিনতে রাজি হয়েছিলেন। টুইটারের আশা, চুক্তি মেনে শেয়ার কিনতে মাস্ককে নির্দেশ দেবেন আদালত।

টুইটার ও মাস্কের একে অপরের বিরুদ্ধে মামলার, আগামী ১৭ অক্টোবর পাঁচ দিনের ট্রায়াল শুরু হতে চলেছে। মামলায় মাস্কের বিরুদ্ধে চুক্তির বেশ কিছু শর্ত ভঙ্গের অভিযোগ আনা হয়েছে এবং যুক্তি দেওয়া হয়েছে যে তিনি টুইটারের ওপর ‘নেতিবাচক প্রভাব’ ফেলেছেন। একই সঙ্গে মাস্কের অভিযোগ অস্বীকার করছে তারা।

মাস্ক এবং ডরসি গত মার্চ মাসে মাস্কের টুইটার বোর্ডে যোগদানের বিষয়ে আলোচনা করেন। মাস্ক বোর্ডের আসন গ্রহণও করেন কিন্তু তিনি তার মেয়াদ শুরু করার আগে, মত পাল্টে ফেলেন এবং কোম্পানিটি কেনার প্রস্তাব দেন।

সূত্র: রয়টার্স

আরপি/ এমএএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top