রাজশাহী রবিবার, ২৬শে জুন ২০২২, ১৩ই আষাঢ় ১৪২৯


২৪ ঘণ্টায় শনাক্ত প্রায় ৬ লাখ, মৃত্যু ১৩৫৯


প্রকাশিত:
১৬ জুন ২০২২ ০৯:০৩

আপডেট:
২৬ জুন ২০২২ ০৭:১৩

ফাইল ছবি

করোনাভাইরাস মহামারির বিরুদ্ধে দুই বছরেরও বেশি সময় ধরে লড়ছে বিশ্ব। লাখ লাখ মানুষের প্রাণ কেড়ে নিয়েছে এই অদৃশ্য ভাইরাস। এর কারণে নানাভাবে ভুক্তোভোগী কোটি কোটি মানুষ। দুই বছরের বেশি সময় ধরে চলা মহামারির প্রভাব কমতে শুরু করেছে। মহামারি কাটিয়ে স্বাভাবিক হচ্ছে জনজীবন।

গত একদিনে বিশ্বে করোনা শনাক্ত হয়েছে ৫ লাখ ৯৬ হাজার ৬৬৬ জনের। এই সময়ে মৃত্যু হয়েছে ১৩৫৯ জনের। একদিনে করোনা থেকে সুস্থ হয়েছেন ৪ লাখ ৯১ হাজারের বেশি মানুষ।

করোনাভাইরাসের লাইভ আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার সকাল পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৫৪ কোটি ২৪ লাখ ১৩ হাজারের বেশি মানুষ। মৃত্যু হয়েছে ৬৩ লাখ ৩৬ হাজার ৪১১ জনের। অদৃশ্য ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ৫১ কোটি ৭৪ লাখ ৪ হাজার ৬৭৩ জনের বেশি মানুষ।

২০১৯ সালের শেষ দিকে শুরু হওয়া এই মহামারিতে হতাহতের দিক দিয়ে প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে গত একদিনে ৯৫ হাজার ৪৯৭ এবং এখন পর্যন্ত মোট ৮ কোটি ৭৭ লাখ ৫৩ হাজার জনের করোনা শনাক্ত হয়েছে। একই সময়ে ৩০৩ জন এবং মোট মৃত্যু হয়েছে ১০ লাখ ৩৭ হাজার ৬৩৪ জনের।

তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ভারতে এখন পর্যন্ত ৪ কোটি ৩২ লাখ ৫৯ হাজার ৬০৭ জনের করোনা শনাক্ত এবং ৫ লাখ ২৪ হাজার ৭৯২ জনের মৃত্যু হয়েছে।

তৃতীয় স্থানে থাকা ব্রাজিলে করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ১৬ লাখ ১১ হাজার ৭৫৯ জনের। মৃত্যু হয়েছে ৬ লাখ ৬৮ হাজার ৬৯৩ জনের।

এছাড়া করোনাভাইরাসে বিশ্বে সবচেয়ে বেশি প্রভাব পড়েছে এমন দেশের তালিকায় চতুর্থ স্থানে ফ্রান্স, পঞ্চম জার্মানি এবং ষষ্ঠ স্থানে রয়েছে যুক্তরাজ্য।

মহামারি শুরুর প্রায় এক বছর পর টিকা আবিষ্কার করতে সক্ষম হন বিজ্ঞানীরা। তারপর থেকে করোনার ঢেউ অনেকটা কমে আসে। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশ করোনা টিকার বুস্টার ডোজের ওপর জোর দিচ্ছে। করোনার প্রকোপ থেকে অনেকটাই স্বাভাবিক অবস্থায় ফিরেছে বিশ্ব। এখন পর্যন্ত বিশ্বের যেসব দেশে ভ্রমণ নিষেধাজ্ঞা ছিল সবই প্রায় তুলে নেয়া হয়েছে।

 

 

আরপি/এসআর-০৫



আপনার মূল্যবান মতামত দিন:

Top