রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


বিশ্বজুড়ে আরও লক্ষাধিক মানুষের করোনা পজিটিভ


প্রকাশিত:
৯ জুন ২০২২ ২০:০২

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ০৪:৪০

প্রতীকী ছবি

করোনাভাইরাস মহামারির বিরুদ্ধে দু’বছরেরও বেশি সময় ধরে লড়ছে বিশ্ব। লাখ লাখ মানুষের প্রাণ কেড়ে নিয়েছে এ অদৃশ্য ভাইরাস। এ রোগটির কারণে নানাভাবে ভুক্তোভোগী হয়েছে কোটি কোটি মানুষ। দু’বছরের বেশি সময় ধরে চলা মহামারির প্রভাব এখন কমতে শুরু করেছে। মহামারির প্রভাব কাটিয়ে স্বাভাবিক হচ্ছে জনজীবন।

গত এক দিনে বিশ্বজুড়ে করোনা শনাক্ত হয়েছে ১ লাখ এক হাজার ৮৩৯ জন। এ সময়ে মৃত্যু হয়েছে ১৩৪ জনের। এক দিনে করোনা থেকে সুস্থ হয়েছেন ১ লাখ ৩৮ হাজারের বেশি মানুষ।

করোনাভাইরাসের লাইভ আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার সকাল পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৫৩ কোটি ৮১ লাখ ১২ হাজারের বেশি মানুষ। মৃত্যু হয়েছে ৬৩ লাখ ২৬ হাজার ৫৫০ জনের। অদৃশ্য ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ৫১ কোটি ১১ লাখ ৩৫ হাজার ৪০ জনের বেশি মানুষ।

২০১৯ সালের শেষ দিকে শুরু হওয়া এই মহামারিতে হতাহতের দিক দিয়ে প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত মোট ৮ কোটি ৬৯ লাখ ৮৮ হাজার জনের বেশি করোনা শনাক্ত হয়েছে। এছাড়া মোট মৃত্যু হয়েছে ১০ লাখ ৩৫ হাজার ৩১ জনের।

তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ভারতে এখন পর্যন্ত ৪ কোটি ৩১ লাখ ৯৭ হাজার ৩৩৬ জনের করোনা শনাক্ত এবং ৫ লাখ ২৪ হাজার ৭১৫ জনের মৃত্যু হয়েছে।

তৃতীয় স্থানে থাকা ব্রাজিলে করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ১৩ লাখ ১৫ হাজার ৭৭৭ জনের। মৃত্যু হয়েছে ৬ লাখ ৬৭ হাজার ৭০১ জনের।

এছাড়া করোনাভাইরাসে বিশ্বে সবচেয়ে বেশি প্রভাব পড়েছে এমন দেশের তালিকায় চতুর্থ স্থানে ফ্রান্স, পঞ্চম জার্মানি এবং ষষ্ঠ স্থানে রয়েছে যুক্তরাজ্য।

মহামারি শুরুর প্রায় এক বছর পর টিকা আবিষ্কার করতে সক্ষম হন বিজ্ঞানীরা। তারপর থেকে করোনার ঢেউ অনেকটা কমে আসে। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশ করোনা টিকার বুস্টার ডোজের ওপর জোর দিচ্ছে। করোনার প্রকোপ থেকে অনেকটাই স্বাভাবিক অবস্থায় ফিরেছে বিশ্ব। চীনের কিছু এলাকায় ও উত্তর কোরিয়া ছাড়া বিশ্বের কোথাও করোনার কঠোর নিষেধাজ্ঞা নেই।

 

 

আরপি/এসআর-০২



আপনার মূল্যবান মতামত দিন:

Top