রাজশাহী শনিবার, ২৮শে মে ২০২২, ১৫ই জ্যৈষ্ঠ ১৪২৯


দুর্নীতির মামলায় ৫ বছরের কারাদণ্ড সু চি’র


প্রকাশিত:
২৭ এপ্রিল ২০২২ ১১:৪৪

আপডেট:
২৮ মে ২০২২ ০৭:২৪

ফাইল ছবি

ক্ষমতাচ্যুত মিয়ানমারের নেত্রী অং সান সু চিকে দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত করে পাঁচ বছরের কারাদণ্ডে দণ্ডিত করা হয়েছে। বুধবার (২৭ এপ্রিল) মিয়ানমারের জান্তা সরকার শাসিত একটি আদালত সু চির এ সাজা ঘোষণা করে।

সু চির বিরুদ্ধে দুর্নীতির ১১টি অভিযোগের মধ্যে একটিতে এ সাজা দেয়া হয়। সাজাপ্রাপ্ত মামলায় অভিযোগ করা হয়, ইয়াংগনের সাবেক মুখ্যমন্ত্রী ফিও মিন থেইনের কাছ থেকে ৬ লাখ ডলার এবং ১১ দশমিক ৪ কেজি সোনা ঘুষ নিয়েছিলেন সু চি।

একসময় সু চির উত্তরসূরি হিসেবে বিবেচিত ফিও মিন সু চিকে ঘুষ দেওয়ার কথা ‘স্বীকার’করে জবানবন্দি দিয়েছেন। যদিও ঘুষ গ্রহণের অভিযোগ প্রত্যাখ্যান করে আসছেন সু চি। খবর রয়টার্স।

এর আগে উস্কানি দেয়া এবং একটি প্রাকৃতিক দুর্যোগ আইন ভঙ্গের অভিযোগে সু চিকে চার বছরের কারাদণ্ড দিয়েছিল জান্তা সমর্থিত আদালত। চলতি বছরের জানুয়ারিতে লাইসেন্সবিহীন ওয়াকিটকি রাখাসহ একাধিক অভিযোগের মামলায় আরও চার বছরের সাজা ঘোষণা হয় তার।

গত বছর ১ ফেব্রুয়ারি অং সান সু চি ও তার দলের নেতাদের গ্রেপ্তার করে ক্ষমতার দখল নেয় মিয়ানমারের সেনাবাহিনী৷ সু চির বিরুদ্ধে মোট ১১টি মামলা রয়েছে। সবগুলোতে দোষী সাব্যস্ত হলে তার একশো বছরের বেশি কারাদণ্ড হতে পারে।

 

 

আরপি/এসআর-০৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top