রাজশাহী শনিবার, ২৮শে মে ২০২২, ১৫ই জ্যৈষ্ঠ ১৪২৯


ইউক্রেনকে ৮০০ মিলিয়ন ডলার সহায়তা দেবে বাইডেন


প্রকাশিত:
২২ এপ্রিল ২০২২ ০২:৫৭

আপডেট:
২৮ মে ২০২২ ০৬:২৬

ফাইল ছবি

ইউক্রেনের সেনাদলকে রাশিয়ার হামলার বিরুদ্ধে প্রতিরোধ গড়তে সহায়তার অংশ হিসেবে ৮০০ মিলিয়ন ডলার প্রদানের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বিশাল এই সহায়তা প্যাকের মধ্যে একটি অংশ বরাদ্দ থাকছে অস্ত্র ও গোলাবারুদ ছাড়াও ড্রোনের জন্য। আর অপর বৃহৎ অংশটি দেশটিকে দেওয়া হচ্ছে রাষ্ট্র পরিচালনার জন্য।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) রাশিয়ার আগ্রাসনের শিকার ইউক্রেনকে এই সহায়তার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট।

এ দিন হোয়াইট হাউসে ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শ্যামিহালের সঙ্গে এক বৈঠকের পর এই সহায়তার ঘোষণা দিয়ে বাইডেন বলেন, এই প্যাকেজে এমন অস্ত্র রয়েছে যা পূর্ব ইউক্রেনে রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে প্রতিরক্ষার জন্য অবিচ্ছেদ্য হবে।

ডজন ডজন আর্টিলারি ক্ষেপণাস্ত্র ছাড়াও এক লাখ ৪৪ হাজার রাউন্ড গোলাবারুদ ও অসংখ্য ড্রোন এই প্যাকেজের অংশ। যেগুলো ইউক্রেনের সামরিক শক্তিকে আরও মজবুত করতে ইতোমধ্যেই পাঠানো হাজার হাজার ক্ষেপণাস্ত্র হামলা প্রতিরোধক ও আকাশপথে হামলার প্রতিরোধক ব্যবস্থার পরিপূরক হবে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র।

সেই সঙ্গে নতুন এই প্যাকেজ দ্রুততম সময়ে যাতে ইউক্রেনে পৌঁছায় সে লক্ষ্যে মার্কিন সরকার কাজ করছে বলেও জানিয়েছেন মার্কিন ট্রেজারি বিভাগের ঊর্ধ্বতন এক কর্মকর্তা।

এর আগেও বেশ কয়েক দফায় ইউক্রেনে সামরিক ও অর্থ সহায়তা পাঠিয়েছে যুক্তরাষ্ট্র।

উল্লেখ্য, বৃহস্পতিবার (২১ এপ্রিল) ৫৬তম দিনে গড়িয়েছে গত ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া দু-দেশের এই সংঘাত। যুদ্ধে এখন পর্যন্ত অন্তত দুই হাজার ১০৪ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। সেই সঙ্গে আহত হয়েছেন আরও দুই হাজার ৮৬২ জন। তবে এক বিবৃতিতে হতাহতের প্রকৃত সংখ্যা আরও বেশি হওয়ার আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘ।

জাতিসংঘের শরণার্থী সংস্থার দাবি- যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ৪ দশমিক ৮ মিলিয়নেরও বেশি ইউক্রেনীয় পার্শ্ববর্তী দেশগুলোয় আশ্রয় নিয়েছেন এবং সাত মিলিয়নেরও বেশি মানুষ অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে।

 

 

 

আরপি/এসআর-০৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top