রাজশাহী শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৮ই বৈশাখ ১৪৩১


রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেবে না তুরস্ক


প্রকাশিত:
২৭ মার্চ ২০২২ ০২:২৬

আপডেট:
২০ এপ্রিল ২০২৪ ০৯:০৪

ফাইল ছবি

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের যে প্রক্রিয়া এতে যোগ দেবে না তুরস্ক।

ন্যাটো সম্মেলন থেকে ফেরার সময় তুরস্কের সাংবাদিকদের এ কথা বলেন এরদোগান। খবর তাসের।

তুরস্কের প্রেসিডেন্ট বলেন, নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে, আমরা জাতিসংঘের কিছু নির্দেশিকা অধ্যয়ন করছি। কিন্তু আমরা রাশিয়ার সঙ্গে সম্পর্ককে একপাশে রেখে দিতে পারি না। আপনারা জানেন, আমি আগেও এ বিষয় পরিষ্কার করেছি। শুধু গ্যাসের কথাই যদি বলি, পুরো দেশে যে গ্যাস ব্যবহার করা হয় তার অর্ধেকই আসে রাশিয়া থেকে।

তিনি আরও বলেন, আমরা আমাদের আক্কুয়ু পরমাণু বিদ্যুৎকেন্দ্র তৈরি করছি রাশিয়ার সহযোগিতায়। আমরা বিষয়টি উপেক্ষা করতে পারি না। আমি যখন বিষয়টি ইমানুয়েল ম্যাক্রোঁকে বললাম, তখন তিনি বললেন আমার সিদ্ধান্ত ঠিক আছে। আমি আমার জনগণকে ঠাণ্ডায় জমে যেতে দিতে পারি না।

এরদোগান জোর দিয়ে বলেন, আমাদের জনগণের রক্ষার দায়িত্ব কর্তৃপক্ষের। আমাদের দেশে ৮ কোটির বেশি মানুষের বসবাস। আমাদের সব ধরনের বিধিনিষেধ রয়েছে। এর পরও আমরা ইউক্রেনে ৫৬ মানবিক সহায়তা পাঠিয়েছি। সেখানে ছিল খাবার, পোশাক ও ওষুধ। মানবিক সহায়তা আরও বাড়ানো হবে।

তিনি জানান, তুরস্ক রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের যে প্রক্রিয়া এতে যোগ দিয়ে নিজের অর্থনীতির ক্ষতি করতে চায় না। এর বদলে দেশটি রাশিয়ার সঙ্গে আলোচনাকেই গুরুত্ব দিচ্ছে।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের দোনবাস অঞ্চলে সামরিক অভিযানের নির্দেশ দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর পর থেকে ইউক্রেনে হামলা চালাচ্ছে রুশ সেনারা।

প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ বিশ্বের বিভিন্ন দেশ রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

 

 

আরপি/এসআর-০৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top