রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


আজ নোবেল বিজয়ীদের নাম ঘোষণা


প্রকাশিত:
৪ অক্টোবর ২০২১ ১৫:৩৭

আপডেট:
৪ অক্টোবর ২০২১ ১৫:৩৮

ফাইল ছবি

আজ থেকে বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। প্রথম দিন জানা যাবে চিকিৎসাবিজ্ঞানে বিজয়ীর নাম।

তবে করোনাভাইরাস সংক্রমণের কারণে গত বছরের মতো এবারও সুইডেনের স্টকহোমে নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠান হচ্ছে না। বিজয়ীরা নিজ নিজ দেশ থেকেই নোবেল পুরস্কারের পদক ও সনদ গ্রহণ করতে পারবেন।

দ্য নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, আজ থেকে ৮ অক্টোবর পর্যন্ত একটানা এবং ১১ অক্টোবর অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

প্রথম দিন ঘোষণা করা হবে চিকিৎসাবিজ্ঞানে নোবেল বিজয়ীর নাম।

এরপর কাল মঙ্গলবার পদার্থবিজ্ঞান, বুধবার রসায়ন, বৃহস্পতিবার সাহিত্য এবং শুক্রবার শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

এরপর ১১ অক্টোবর জানা যাবে অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম।

নোবেল কমিটি জানিয়েছে, এ বছর নোবেল পুরস্কারের অনুষ্ঠান অনলাইনে ও সশরীরে দুভাবেই হবে। ডিসেম্বরে বিজয়ীরা তাদের নিজ দেশ থেকে নোবেলের পদক ও সনদ গ্রহণ করতে পারবেন।

এছাড়া এ বছর শান্তি পুরস্কারের জন্য ৩২৯ জন প্রার্থী রয়েছেন বলে জানিয়েছে কমিটি।

নোবেল পুরস্কার প্রবর্তন করেন সুইডিস বিজ্ঞানী ও উদ্ভাবক আলফ্রেড নোবেল। আলফ্রেড তার জীবদ্দশায় ডিনামাইটসহ ৩৫৫টি উদ্ভাবন করেন।

এসবের মাধ্যমে প্রচুর অর্থবিত্তের মালিক হয়েছিলেন তিনি। অর্জিত সব অর্থ দান করে ১৮৯৫ সালে একটি উইল করেন তিনি।

যার পরিপ্রেক্ষিতে ১৯০১ সাল থেকে পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাশাস্ত্র, সাহিত্য ও শান্তি-এই পাঁচটি বিষয়ে নোবেল পুরস্কার প্রচলন করা হয়। পরে ১৯৬৯ সালে অর্থনীতি বিষয়টি অন্তর্ভুক্ত হয়।

নোবেল পুরস্কার বিজয়ীকে পদক, সনদ ও মোটা অঙ্কের অর্থ দেওয়া হয়। ১৯৮০ সালের আগ পর্যন্ত নোবেল বিজয়ীরা যে পদক পেতেন, সেটা ছিল ২৩ ক্যারেট স্বর্ণের।

এরপর থেকে ১৮ ক্যারেট সবুজ স্বর্ণের ধাতবের ওপর ২৪ ক্যারেট স্বর্ণের প্রলেপ দেওয়া পদক দেওয়া হচ্ছে।

আর অর্থের পরিমাণ এক কোটি সুইডিশ ক্রোনার বা ১১ লাখ ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে ৯ কোটি টাকা)।

 

আরপি/ এমএএইচ-০২



আপনার মূল্যবান মতামত দিন:

Top