রাজশাহী মঙ্গলবার, ১৫ই জুন ২০২১, ২রা আষাঢ় ১৪২৮


গবাদিপশু চোর চক্রের হামলায় ৬৬ জনের প্রাণহানি


প্রকাশিত:
৬ জুন ২০২১ ২০:১৭

আপডেট:
১৫ জুন ২০২১ ০৮:৩৬

ছবি: সংগৃহীত

পশ্চিম আফ্রিকার দেশ নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় কেবি প্রদেশে সংঘবদ্ধ একদল গবাদিপশু চোর চক্রের হামলায় অন্তত ৬৬ জনের প্রাণহানি ঘটেছে। স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে কেবির কমপক্ষে সাতটি গ্রামে চোর চক্রটি এই হত্যাযজ্ঞ চালায় বলে পুলিশ জানিয়েছে।

কেবি পুলিশের মুখপাত্র নাফিউ আবু বকর বলেছেন, বৃহস্পতিবার ডানকো-ওয়াসাগু জেলার সাতটি গ্রামে মোটরসাইকেলযোগে হামলা চালায় কয়েক ডজন অস্ত্রধারী দুর্বৃত্ত। তিনি বলেন, আমরা এখন পর্যন্ত ৬৬ জনকে হত্যার তথ্য পেয়েছি। কেবির কোরো, কিমপি, গায়া, দিমি, জুতু, রাফিন গোরা এবং ইগুয়েনজ গ্রামে এই হামলা হয়েছে।

পুলিশের এই কর্মকর্তা বলেন, দস্যুরা যে ধ্বংসযজ্ঞ চালিয়েছে আমরা সেবিষয়ে জানতে তদন্ত শুরু করেছি এবং আরও মরদেহ পাওয়া যায় কি-না তার খোঁজ চলছে। হামলায় লোকজন বাড়ি-ঘর ছেড়ে অন্যত্র চলে যাওয়ায় সেখানে স্বাভাবিক পরিস্থিতি ফেরাতে পুলিশের অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছেন পুলিশ কর্মকর্তা আবু বকর। অপরাধীদের প্রধান আস্তানা পার্শ্ববর্তী জামফারা অথবা নাইজার প্রদেশ বলে ধারণা করছে পুলিশ।

গত এপ্রিলে সাকাবা জেলার পার্শ্ববর্তী একটি গ্রামে গবাদিপশু চুরি করতে গিয়ে হামলা চালায় অস্ত্রধারী দস্যুরা। পরে আইনশৃঙ্খলাবাহিনীর সঙ্গে দস্যুদের গোলাগুলির ঘটনা ঘটে। এতে পুলিশের অন্তত ৯ সদস্যের প্রাণহানি ঘটে।

নাইজেরিয়ার উত্তরপশ্চিম এবং মধ্যাঞ্চলে গবাদিপশু চুরির ঘটনা প্রায়ই ঘটে। এই দুই অঞ্চলে গবাদিপশু চোর চক্রের শক্ত ঘাঁটি রয়েছে। তারা চুরি করতে গিয়ে হত্যার পাশাপাশি বাড়ি-ঘরে ভাঙচুর ও অগ্নিসংযোগ করে বলে অভিযোগ রয়েছে।

আরপি / এমবি-৭



আপনার মূল্যবান মতামত দিন:

Top