রাজশাহী সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১


ডেঙ্গুতে আরও ১০ জনের মৃত্যু, ভর্তি ১৯৮৪


প্রকাশিত:
১৬ আগস্ট ২০২৩ ০৩:১৬

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ০৪:৪২

ফাইল ছবি

দেশজুড়ে এডিস মশাবাহী রোগ ডেঙ্গুর প্রকোপে বেড়েই চলেছে মৃত্যুর সংখ্যা। গত একদিনেও মশাবাহিত এই জ্বরে আক্রান্ত হয়ে মারা গেছেন ১০ জন। ফলে ডেঙ্গুতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪২৬ জনে। একই সময়ে নতুন করে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন এক হাজার ৯৮৪ জন। এতে আক্রান্তের সংখ্যা ৮৯ হাজার ৮৭৫ জনে দাঁড়িয়েছে।

মঙ্গলবার (১৫ আগস্ট) সন্ধ্যায় স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ মো. জাহিদুল ইসলাম স্বাক্ষরিত ডেঙ্গুবিষয়ক নিয়মিত প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

আরও পড়ুন: রাজশাহীসহ ১৬ জেলায় বজ্রবৃষ্টির পূর্বাভাস

প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার (১৪ আগস্ট) সকাল ৮টা থেকে মঙ্গলবার একই সময় পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন এক হাজার ৯৮৪ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৭৩১ জন ও ঢাকার বাইরের এক হাজার ২৫৩ জন। আর ২৪ ঘণ্টায় মৃত ১০ জনের পাঁচজন রাজধানী ঢাকার বাসিন্দা ও বাকি পাঁচজন বিভিন্ন জেলার বাসিন্দা।

বর্তমানে রাজধানী ছাড়াও দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন ৯ হাজার ১১৭ জন ডেঙ্গু রোগী। তাদের মধ্যে ঢাকা সিটিতে ৪ হাজার ১০ জন ও ঢাকার বাইরে রোগী ভর্তি আছেন ৫ হাজার ১০৭ জন।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুযায়ী, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১৫ আগস্ট পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৮৯ হাজার ৮৭৫ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৪৪ হাজার ৩৯৬ জন। পাশাপাশি ঢাকার বাইরের হাসপাতালগুলোতে ভর্তি হয়েছেন ৪৫ হাজার ৪৭৯ জন। একই সময়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন ৮০ হাজার ৩৩২ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৪০ হাজার ৬৩ জন এবং ঢাকার বাইরের ৪০ হাজার ২৬৯ জন। বর্তমানে ডেঙ্গু আক্রান্ত ৯ হাজার ১১৭ জন দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন। 

আরও পড়ুন: সারাদেশে সাইবার হামলার হুমকি, যা বলেছে র‍্যাব

প্রতিবছর বর্ষাকালে রাজধানীসহ দেশের বিভিন্ন শহরে ডেঙ্গুর প্রকোপ দেখা দেয়। ২০১৯ সালে দেশব্যাপী ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছিলেন এক লাখ এক হাজার ৩৫৪ জন। ওই সময়ে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীসহ প্রায় ৩০০ জনের মৃত্যু হয়েছিল।

২০২০ সালে করোনা মহামারিকালে ডেঙ্গুর সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও ২০২১ সালে সারাদেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। ওই বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল। এছাড়া ২০২২ সালে ডেঙ্গু নিয়ে মোট ৬২ হাজার ৩৮২ জন হাসপাতালে ভর্তি হয়েছিলেন। এরমধ্যে গত বছর মশাবাহিত রোগটিতে আক্রান্ত হয়ে ২৮১ জন মারা গেছেন।

 

আরপি/এসআর-১১



আপনার মূল্যবান মতামত দিন:

Top