রাজশাহী বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১


ব্রণ থেকে মুক্তি পাওয়ার উপায়


প্রকাশিত:
২৬ জুলাই ২০২২ ২২:০৭

আপডেট:
২৪ এপ্রিল ২০২৪ ১৮:৪৭

ফাইল ছবি

ব্রণ হওয়া খুব স্বাভাবিক একটি প্রক্রিয়া। নানা কারণেই মুখে ব্রণ হতে পারে। কিন্তু সেই সমস্যা যদি ভয়াবহ হয়, তখন চিকিৎসকের পরামর্শ নিতেই হবে। তবে ব্রণ স্বাভাবিক অবস্থায় থাকলে ঘরোয়া কয়েকটি উপায়ে কমানো যেতে পারে। চলুন জেনে নেওয়া যাক-

 আরও পড়ুন: রাবির দ্বিতীয় দিনের পরীক্ষা শুরু

ডায়েট ও জীবনযাত্রায় নজর দিন

প্রথমেই ডায়েট ও জীবনযাত্রার দিকে নজর দিন। যদি ঠিকঠাক জীবন-শৈলী মেনে না চলতে পারেন, তাহলে আপনার স্বাস্থ্যে নেতিবাচক প্রভাব পড়বেই। সত্যি বলতে, স্বাস্থ্যে প্রভাব পড়লে তার প্রতিফলন ত্বকে দেখা যাবে। বাড়াবে ত্বকের সমস্যা।

আরও পড়ুন: বিমান বর্জ্যে উদ্ধার কোটি টাকার স্বর্ণ

তাই পর্যাপ্ত পরিমাণে জল খান। প্রতিদিন ডায়েটে রাখুন সময়ের সবজি। এছাড়াও প্রোটিন ও ভিটামিন সমৃদ্ধ খাবার খাবেন। অস্বাস্থ্যকর খাবার যতটা এড়িয়ে যাওয়া যায়, ততই ভালো। দেখুন সমস্যা ঠিক হয় কিনা!

ঘরোয়া প্যাক ব্যবহার করুন

ব্রণর সমস্যা থেকে মুক্তির জন্য ঘরোয়া প্যাক ব্যবহার করতে পারেন। তবে নিম ও হলুদের প্যাক যেকোনো ত্বকের জন্যেই ভালো। সে কারণে নিম ও হলুদের প্যাক ব্যবহার করতে পারেন। নিম পাতা বেটে নিন। তার সঙ্গে সমপরিমাণে হলুদ বাটা মিশিয়ে দিন।

আরও পড়ুন: আরএমপি’র অভিযানে মাদকদ্রব্য উদ্ধারসহ গ্রেফতার ২৪

এরপর স্পট ট্রিটমেন্ট করুন। আপনার মুখে শুধুই ব্রণর উপরে এই মিশ্রণ লাগিয়ে দিন। ১০ মিনিট রেখে ধুয়ে নিন। প্রতি সপ্তাহে মেনে চলুন এই রুটিন। দেখবেন ঠিক হয়ে গিয়েছে।

যে কারণে ব্রণ হয়

আপনার হাতে ব্যাকটেরিয়া থাকতেই পারে, তাই সব সময় ব্রণর উপরে হাত দেবেন না। ব্রণ হলে তাতে হাত দেওয়ার মতো খারাপ অভ্যাস নেই। বিশেষ করে মুখে ব্রণ হলে এই ভুল জীবনেও করবেন না। তবে যদি দেখেন ব্রণর সমস্যা কমছে না। তাহলে দেরি না করে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিন।

আরও পড়ুন: গোদাগাড়ীতে যুবকের লাশ উদ্ধার

 

আরপি/এমএএইচ-১৫



আপনার মূল্যবান মতামত দিন:

Top