রাজশাহী বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


দেশজুড়ে করোনায় আরও ৬ মৃত্যু, শনাক্ত ৬০৪


প্রকাশিত:
৫ মার্চ ২০২২ ০৫:১২

আপডেট:
২৮ মার্চ ২০২৪ ১৪:৪৫

ফাইল ছবি

প্রাণঘাতী করোনাভাইরাসে গত একদিনে দেশে আরও ৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ৬৪ জনে।

একই সময়ে নতুন করে আরও এক হাজার ৫৯৫ জনের দেহে ভাইরাসটি শনাক্ত হয়েছে। এতে দেশে মোট করোনা রোগীর সংখ্যা বেড়ে ১৯ লাখ ৪৬ হাজার ৩৬৯ জনে দাঁড়িয়েছে।

শুক্রবার (৪ মার্চ) বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবির স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় দেশের ৮৭৬টি করোনা পরীক্ষাগারে মোট ১৮ হাজার ৯৪৬টি নমুনা সংগ্রহ করা হয়। এরমধ্যে আগের কিছু নমুনাসহ মোট ১৮ হাজার ৮৯০টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে এক কোটি ৩৪ লাখ ৮৯ হাজার ৩৪৬টি। পরীক্ষায় আরও ৬০৪ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে।

এতে বলা হয়, একদিনে মৃত ৬ জনের মধ্যে তিনজন পুরুষ ও তিনজন নারী রয়েছেন। তাদের মধ্যে ৫ জন সরকারি ও একজন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেছেন। মৃতদের মধ্যে বিশোর্ধ্ব একজন, ত্রিশোর্ধ্ব দুইজন, চল্লিশোর্ধ্ব দুইজন, পঞ্চাশোর্ধ্ব একজন এবং ষাটোর্ধ্ব দুইজন রয়েছেন। তাদের মধ্যে ঢাকায় তিনজন, চট্টগ্রামে দুইজন ও সিলেটে একজনের মৃত্যু হয়। এ নিয়ে এখন পর্যন্ত মৃতদের মধ্যে এখন পর্যন্ত মোট ১৮ হাজার ৫৫৩ জন পুরুষ (৬৩ দশমিক ৮৩ ভাগ) ও ১০ হাজার ৫১১ জন নারী (৩৬ দশমিক ১৭ ভাগ) রয়েছেন।

এদিকে, গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন আরও চার হাজার ৪০৩ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ১৮ লাখ ৩৫ হাজার ৯৮০ জন।

অন্যদিকে গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার দাঁড়িয়েছে শতকরা ৩ দশমিক ২০ ভাগ। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৪ দশমিক ৪৩ ভাগ ও শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৪ দশমিক ৩৩ ভাগ। আর মৃত্যুর হার এক দশমিক ৪৯ ভাগ।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস এরই মধ্যে পৃথিবীজুড়ে মহামারিতে রূপ নিয়েছে। গত বছরের ৮ মার্চ ভাইরাসটি প্রথমবারের মতো বাংলাদেশের কোনো ব্যক্তির দেহে শনাক্ত হয়। এরপর ওই বছরের ১৮ মার্চ দেশে করোনায় প্রথম মৃত্যুর ঘটনা ঘটে।

 

 

 

আরপি/এসআর-০৮



আপনার মূল্যবান মতামত দিন:

Top