রাজশাহী শনিবার, ১৩ই এপ্রিল ২০২৪, ৩০শে চৈত্র ১৪৩০


এইচএসসির দ্বিতীয় দিনে অনুপস্থিত ৬৫৯৯, বহিষ্কার ১৪


প্রকাশিত:
২০ আগস্ট ২০২৩ ২৩:২১

আপডেট:
১৩ এপ্রিল ২০২৪ ০৫:৪২

ছবি: রাজশাহী পোস্ট

এইচএসসি ও সমমানের পরীক্ষার দ্বিতীয় দিনে ৮ শিক্ষা বোর্ডে অনুপস্থিত ছিল ৬ হাজার ৫৯৯ পরীক্ষার্থী। অনুপস্থিতির হার শূন্য দশমিক ৭০ শতাংশ। পরীক্ষায় অসাধুপন্থা অবলম্বনের দায়ে ১৪ জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

রোববার (২০ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ের কন্ট্রোল রুম থেকে এ তথ্য জানানো হয়েছে।

আজ এইচএসসি পরীক্ষার বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। তবে প্রাকৃতিক দুর্যোগের কারণে চট্টগ্রাম, মাদ্রাসা ও কারিগরি বোর্ডের পরীক্ষা স্থগিত করা হয়। এই তিন বোর্ডের পরীক্ষা আগামী ২৭ আগস্ট থেকে শুরু হবে।

আরও পড়ুন: ৪৩তম বিসিএস লিখিত পরীক্ষার ফল প্রকাশ, উত্তীর্ণ ৯৮৪১

শিক্ষা মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণকক্ষের তথ্য অনুযায়ী, ৮টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন এইচএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ৯ লাখ ৪৬ হাজার ৮৪৫ জন। এর মধ্যে ৯ লাখ ৪০ হাজার ২৪৬ পরীক্ষার্থী অংশ নেয়। অনুপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীন সবচেয়ে বেশি ১ হাজার ৭০৫ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এ ছাড়া রাজশাহীতে ১ হাজার ৪৪, বরিশালে ৪১৫, সিলেটে ৪৫৫, দিনাজপুরে ৮৪৬, কুমিল্লায় ১ হাজার ৩৭, ময়মনসিংহে ৪০৪ এবং যশোর শিক্ষা বোর্ডে ৬৯৩ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

অন্যদিকে উপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে ১৪ জন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। বহিষ্কার হওয়ার শিক্ষার্থীদের মধ্যে কুমিল্লা শিক্ষাবোর্ডে সর্বোচ্চ ৬ জন, এরপর এর মধ্যে ঢাকা ও বরিশাল বোর্ডে ৩ জন ও যশোর বোর্ডে ২ জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। তবে পরীক্ষার দায়িত্বে থাকা কোনো পরিদর্শককে এ দিন বহিষ্কার করা হয়নি।

আজ সকালে ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, কুমিল্লা, রাজশাহী, যশোর, সিলেট ও দিনাজপুর এ আট বোর্ডে এইচএসসির বাংলা দ্বিতীয়পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়।

 

 

 

আরপি/এসআর-০৬



আপনার মূল্যবান মতামত দিন:

Top