রাজশাহী বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


ইউনিস্যাব মান'র ৬ষ্ঠ আসরে অংশগ্রহণের শেষ সুযোগ ১০ ডিসেম্বর


প্রকাশিত:
৮ ডিসেম্বর ২০১৯ ০১:৪৭

আপডেট:
৯ ডিসেম্বর ২০১৯ ০৯:৫০

ছবি: সংগৃহীত

জাতিসংঘের একটি কার্যকরী প্রতিরূপ হলো মডেল ইউনাইটেড ন্যাশনস বা ছায়া জাতিসংঘ। জাতিসংঘে যেভাবে বিভিন্ন বিশেষায়িত কমিটিতে বিভিন্ন দেশের প্রতিনিধিরা নির্দিষ্ট কিছু কার্যাবলি নিয়ে আলোচনা করেন, আলোচনা করে নির্দিষ্ট সমস্যার সমাধানে পৌছান। ঠিক সেভাবেই বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বিশেষায়িত কমিটিতে বিভিন্ন কার্যাবলি নিয়ে আলোচনা করে সমাধান খুঁজে বের করেন। এজন্য মডেল ইউনাইটেড নেশনস বা ছায়া জাতিসংঘকে মূল জাতিসংঘের মাস্টার কপি বলা হয়।

জনপ্রিয় এই শিক্ষাসহায়ক কার্যক্রম 'ইউনিস্যাব- রাজশাহী বিভাগ' ঢাকার বাইরে প্রথম ২০১৪ সালে আয়োজন করে। তারই ধারাবাহিকতায় উত্তরবঙ্গের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ষষ্ঠ বারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে ইউনিস্যাব মান ২০১৯ এর আসর। এবারের প্রতিপাদ্য বিষয় হলো 'পলিমারিক উপাদানমুক্ত সবুজ ভবিষ্যতায়নে যুবকদের সম্পৃক্তায়ন'।
বাংলাদেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে আগত প্রায় তিন শতাধিক শিক্ষার্থী মোট ছয়টি কমিটিতে অংশগ্রহণ করবেন।

ইতিমধ্যেই প্রতিনিধি হিসেবে অংশগ্রহণের জন্য নিবন্ধনের দুইটি ধাপ শেষ হয়েছে। তবে যারা আগের দুইটি ধাপে নিবন্ধনের সুযোগ হারিয়েছে তাদের জন্য রয়েছে নিবন্ধনের তৃতীয় ও শেষ ধাপ ' লেট ডেলিগেট রেজিষ্ট্রেশন'। এই নিবন্ধন কার্যক্রম আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত অব্যাহত থাকবে। শীতের আমেজে ১৯ থেকে ২২ ডিসেম্বর সুন্দর একটি সম্মেলনের আশাবাদ ব্যক্ত করেন আয়োজকরা।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্বরে নিবন্ধন বুথ প্রতি কার্যদিবসে সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত থাকবে বলে জানা যায়। এছাড়া কোন প্রশ্ন থাকলে ই-মেইল অথবা যোগাযোগ নম্বরের মাধ্যমে জানা যাবে এবং ওয়েবসাইটের মাধ্যমে নিবন্ধন করা যাবে।

ইমেইল: [email protected]
যোগাযোগ নম্বর: ০১৭২৮-৬২০১৪২
ওয়েবসাইট: unysabmun.com

 

আরপি/এসআর



আপনার মূল্যবান মতামত দিন:

Top