রাজশাহী রবিবার, ১৯শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১


ফ্লাইওভারের পিলারে ফাটল পাননি নিরপেক্ষ তদন্ত কমিটি


প্রকাশিত:
৩ নভেম্বর ২০২১ ০৩:৪৩

আপডেট:
৩ নভেম্বর ২০২১ ০৪:০৫

ছবি: সংগৃহীত

চট্টগ্রাম নগরের বহদ্দারহাটের এম এ মান্নান ফ্লাইওভারের র‌্যাম্পের পিলারে কোনো ফাটল পাননি চট্টগ্রাম সিটি করপোরেশন গঠিত নিরপেক্ষ তদন্ত কমিটির সদস্যরা। মঙ্গলবার ফ্লাইওভার পরিদর্শন শেষে সিটি করপোরেশনের কর্মকর্তাদের এ তথ্য জানান তারা। এ সময় সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলীসহ একাধিক প্রকৌশলী উপস্থিত ছিলেন।

এর আগে র‌্যাম্পটির নকশা প্রণয়নকারী প্রতিষ্ঠান ডিপিএম কনসালটেন্টসের বিশেষজ্ঞরা একই মতামত জানিয়েছিলেন। তবুও অধিকতর যাচাই-বাছাইয়ের জন্য চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) পুরকৌশল বিভাগের অধ্যাপক আবদুর রহমান ভুঁঈয়াকে আহ্বায়ক এবং সড়ক ও জনপথ অধিদপ্তরের তত্ত্বাবধায়ক প্রকৌশলী হাফিজুর রহমানের সদস্য করে নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করে সিটি করপোরেশন। কমিটির লিখিত প্রতিবেদন পেলে র‌্যাম্পটি যান চলাচলের জন্য খুলে দেওয়া হবে বলে জানিয়েছেন সিটি করপোরেশনের কর্মকর্তারা।

এ প্রসঙ্গে নিরপেক্ষ তদন্ত কমিটির আহ্বায়ক অধ্যাপক আবদুর রহমান ভুঁঈয়া বলেন, ‘আমরা দুটো পিয়ার (পিলার) খতিয়ে দেখেছি। এতে ভয়ের কিছু পাইনি। আমরা যা পেয়েছি তা নিয়ে শিগগির প্রতিবেদন উল্লেখ করে সুপারিশ করবো।’ একই প্রসঙ্গে সড়ক ও জনপথ অধিদপ্তরের তত্ত্বাবধায়ক প্রকৌশলী হাফিজুর রহমান বলেন, ‘ফ্লাইওভারটির র‌্যাম্পে পিলারে কোনো ফাটল পাইনি। যেটি ফাটল মনে হচ্ছে সেটি কনস্ট্রাকশন জয়েন্ট। র‌্যাম্পটি যানবাহন চলাচলের জন্য খুলে দিতে সুপারিশ করা হবে।’

চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম বলেন, ‘তদন্ত কমিটির সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তারা তেমন কিছু পাননি। তাদের প্রতিবেদন হাতে পেলে সুপারিশ অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’

গত ২৫ অক্টোবর র‌্যাম্পের একটি পিলারে ফাটল দেখা দিয়েছে- এমন ছবি ফেসবুকে ছড়ালে মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। দুর্ঘটনা এড়াতে ওইদিন রাত থেকে র‌্যাম্পটিতে যানবাহন চলাচল বন্ধ করে দেয় পুলিশ। পরদিন মঙ্গলবার সকালে পরিদর্শনে গিয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র এবং প্রধান প্রকৌশলীও বলেছেন, নির্মাণ ত্রুটির কারণেই ফাটল ধরেছে। যে কোনো সময় দুর্ঘটনার আশঙ্কাও প্রকাশ করেন মেয়র। তবে ফ্লাইওভারটির নির্মাণকারী প্রতিষ্ঠান চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) দাবি, এটি ফাটল নয়; পিলারের জোড়া। ২৭ অক্টোবর র‌্যাম্পটির নকশা প্রণয়নকারী প্রতিষ্ঠানের বিশেষজ্ঞদল পরীক্ষা করে জানান, খালি চোখে যেটা ফাটল মনে হচ্ছে, সেটি আসলে কনস্ট্রাকশন জয়েন্ট।

উদ্বোধনের চারবছরে এম মান্নান ফ্লাইওভার কার্যকর না হওয়ায় ২০১৬ সালের ডিসেম্বরে আরাকান সড়কমুখী র‌্যাম্প নির্মাণের উদ্যোগ নেয় সিডিএ। ৩২৬ মিটার দীর্ঘ এবং ৬ দশমিক ৭ মিটার প্রস্থ র‌্যাম্পটি নির্মাণ শেষে ২০১৭ সালের ডিসেম্বরে যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হয়। র‌্যাম্পটিতে ১৪টি পিলার রয়েছে।

 

 

আরপি/এসআর-১৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top