রাজশাহী মঙ্গলবার, ১৬ই জুলাই ২০২৪, ২রা শ্রাবণ ১৪৩১


সমন্বিত ভর্তি পরীক্ষায় যেতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের চিঠি


প্রকাশিত:
২২ ডিসেম্বর ২০২০ ২০:৪০

আপডেট:
২৩ ডিসেম্বর ২০২০ ০৬:৪৬

ছবি: রাজশাহী কলেজ

দেশের ১৯ টি পাবলিক বিশ্ববিদ্যালয় ইতোমধ্যে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নিয়েছে। সাধারন এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি নতুন এ পদ্ধতির পরীক্ষায় যুক্ত হতে যাচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়।

জানা গেছে, প্রাথমিকভাবে এবছর বিশ্ববিদ্যালয়টির অধিভূক্ত ১৩ টি শতবর্ষী কলেজ ও ৮ টি প্রাক মডেল কলেজের ভর্তি পরীক্ষা পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে গুচ্ছ পদ্ধতিতে নিতে চায় জাতীয় বিশ্ববিদ্যালয়। এ ব্যাপারে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ সম্মতি চেয়ে শিক্ষামন্ত্রী, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক বরাবর চিঠি দিয়েছেন।

চিঠিতে বলা হয়, দেশের বৃহত্তম পাবলিক বিশ্ববিদ্যালয় জাতীয় বিশ্ববিদ্যালয় এই প্রক্রিয়ায় সম্পৃক্ত হওয়ার প্রয়োজন অনুভব করছে। প্রাথমিকভাবে এ বছর বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত ১৩ টি শতবর্ষী কলেজ এবং আটটি প্রাক মডেল কলেজের ভর্তি পরীক্ষা ১৯ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমন্বিতভাবে গুচ্ছ পদ্ধতিতে অনুষ্ঠানের ব্যাপারে আমরা চিন্তাভাবনা করছি। তবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অবশিষ্ট কলেজগুলোর ভর্তি প্রক্রিয়া পূর্বের ন্যায় এসএসসি ও এইচএসসির ফলাফলের ভিত্তিতেই সম্পন্ন হবে।

সূত্র জানায়, শতবর্ষী এই ১৩ কলেজের মধ্যে রয়েছে- রাজশাহী কলেজ, চট্টগ্রাম কলেজ, চট্টগ্রামের হাজী মুহম্মদ মহসিন কলেজ, নড়াইলের ভিক্টোরিয়া কলেজ, বরিশালের ব্রজমোহন (বিএম) কলেজ, সিলেটের মুরারিচাঁদ (এমসি) কলেজ, পাবনার এডওয়ার্ড কলেজ, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ, খুলনার ব্রজলাল (বিএল) কলেজ, ময়মনসিংহের আনন্দ মোহন কলেজ, রংপুরের কারমাইকেল কলেজ, বাগেরহাটের প্রফুল্ল চন্দ্র (পিসি) কলেজ ও ফরিদপুরের রাজেন্দ্র কলেজ।

এছাড়া আটটি প্রাক মডেল কলেজের মধ্যে রয়েছে- ঢাকা কমার্স কলেজ, সিদ্ধেশ্বরী গার্লস কলেজ, লালমাটিয়া মহিলা কলেজ, লালমনিরহাটের উত্তরবাংলা কলেজ, বগুড়ায় সৈয়দ আহম্মদ কলেজ, টাঙ্গাইলে সখিপুর রেসিডেন্সিয়াল মহিলা কলেজ, কুষ্টিয়ায় দৌলতপুর কলেজ ও কিশোরগঞ্জে রফিকুল ইসলাম মহিলা কলেজ।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য চিঠিতে আরো বলেন, সমন্বিত ভর্তি পরীক্ষা গ্রহণের বিষয়টি গত বছর রাজশাহী কলেজে অনুষ্ঠিত ১৩ টি শতবর্ষী কলেজের শিক্ষার মানোন্নয়ন কর্মশালায় আলোচনা করা হয়েছিল। কোভিড-১৯ জনিত পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি অনুসরণ করে এ পরীক্ষা অনুষ্ঠানের কথা জানিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়।

এ বিষয়ে ইউজিসির এক কর্মকর্তা বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকটি কলেজ ১৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে গুচ্ছ ভর্তি পরীক্ষায় যেতে চায়। এসব কলেজে এর আগে এসএসসি ও এইচএসসির ফলাফলের ভিত্তিতে স্নাতক প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তি করা হতো। তবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের এ কলেজগুলো পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ভর্তি প্রক্রিয়ায় যেতে চাইলে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো এ প্রস্তাবে সম্মত হবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে।

 

 

আরপি/এসআর



আপনার মূল্যবান মতামত দিন:

Top