রাজশাহী সোমবার, ২২শে জুলাই ২০২৪, ৮ই শ্রাবণ ১৪৩১


রাজশাহী কলেজ

রাজশাহী কলেজ শিক্ষার্থীদের তরমুজ খাওয়ালেন কৃষক মনির


প্রকাশিত:
২৪ সেপ্টেম্বর ২০১৯ ০৯:০৪

আপডেট:
২২ জুলাই ২০২৪ ১৩:৫৯

রাজশাহী কলেজের শিক্ষার্থীদের নিজের উৎপাদিত হলুদ রঙের তরমুজ খাওয়ালেন রাজশাহীর গোদাগাড়ী উপজেলার কৃষক মনিরুজ্জামান মনির।

সোমবার দুপুরে কলেজ ক্যাম্পাসে ভিতরে হলুদ রঙের এই বিশেষ তরমুজ শিক্ষার্থীদেরকে খাওয়ানোর আয়োজন করেন তিনি। সাধারণত, তরমুজের বাইরের দিকের রঙটা আর যাই হোক ভেতরের রঙটা সবসময় লালই হয়। কিন্তু মনিরুজ্জামানের চাষকরা এই তরমুজের উপরের অংশের রঙ সবুজ ও ডোরাকাটা হলেও ভিতরে সরষে ফুলের ন্যায় হলুদ।

থাইল্যান্ডের এই বিশেষ জাতের তরমুজ বারোমাস চাষ করা যায়। মনির গোদাগাড়ীর চৈতন্যপুর নামক স্থানে এই তরমুজ উৎপাদন করছেন। বর্তমানে বাজারেও পাওয়া যাচ্ছে হলুদ তরমুজ। বারোমাস তরমুজ উৎপাদন করে মানুষের মাঝে দিতে পারছেন বলে খুশি মনির। রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান এই হলুদ রঙের তরমুজ কেটে শিক্ষক এবং শিক্ষার্থীদের খাওয়ান।

এসময় তিনি বলেন, মনির বঙ্গবন্ধু কৃষি পদকপ্রাপ্ত কৃষক। তিনি জনগণের কল্যাণে রাসায়নিক সার ও কীটনাশক অতি স্বল্প পরিমানে ব্যবহার করে এই ধরনের তরমুজ উৎপাদন করছেন।

এসময় উপস্থিত ছিলেন কলেজের উপাধ্যক্ষ প্রফেসর আব্দুল খালেক, রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক (ডিডি) শামসুল হক, সহযোগি অধ্যাপক মাহফুজ হাসান ও কৃষক মনিরুজ্জামান। উপস্থিত শিক্ষক এবং শিক্ষার্থীরা তরমুজ খেয়ে খুশি হন। বারোমাস এই ধরনের তরমুজ উৎপাদন করায় কৃষক মনিরকে ধন্যবাদ জানান তারা।

 

 

আরপি/ এমএএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top