রাজশাহী বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


অনলাইনে পাঠদান: শিক্ষার্থীদের ইন্টারনেট বিল দিল বিডিইউ


প্রকাশিত:
২৪ জুন ২০২০ ০৪:১১

আপডেট:
২ মে ২০২৪ ১৩:৩২

ছবি: সংগৃহীত

করোনাভাইরাসের মহামারির কারণে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। বন্ধের মধ্যেও ভাইরাসটির প্রাদুর্ভাবের শুরু থেকে অনলাইনে শিক্ষাকার্যক্রম সচল রেখেছে দেশের প্রথম ডিজিটাল ইউনিভার্সিটি ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি’-বিডিইউ।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের দেড় শতাধিক শিক্ষার্থীকে ইন্টারনেট বিলবাবদ মাথাপিঁছু ২ হাজার ৬০০ টাকা দেয়া হয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ  এমন তথ্য জানিয়েছে।

কর্তৃপক্ষ বলছে, অনলাইন ক্লাস থেকে ঝরে পড়া রোধ এবং অনলাইন শিক্ষায় উৎসাহিত করতে শিক্ষার্থীদের অনলাইনে ক্লাস এবং বিশ্ববিদ্যালয়ের ই-লাইব্রেরি ব্যবহারের জন্য ইন্টারনেট বিলবাবদ বিশ্ববিদ্যালয়ের মোট ১৬৩ শিক্ষার্থীকে দুই হাজার ৬০০ টাকা করে প্রদান করেছেন উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর। এখানকার ৯০ শতাংশ শিক্ষার্থী অনলাইন ক্লাসে অংশগ্রহণ, গ্রুপ ওয়ার্ক, প্রেজেন্টেশন ও অ্যাসাইনমেন্ট জমা দেয়ার মতো কাজগুলো সম্পন্ন করছেন।

শিক্ষার্থীদের ইন্টারনেট বিল প্রদানের সময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মুনাজ আহমেদ নূর বলেন, কোভিড-১৯ মহামারির কারণে দীর্ঘ এই বন্ধে শিক্ষার্থীরা পড়াশোনা থেকে দূরে সরে যেতে পারে। তাই অনলাইন ক্লাসের মাধ্যমে যথাসময়ে তাদের কোর্স সম্পন্ন করতে এবং তাদের সঠিক পথে রাখতে সহায়তা করবে। সেশনজটের মুখে পড়তে হবে না শিক্ষার্থীদের।

উপাচার্য আরও বলেন, ইন্টারনেট ব্যয় বেশি হওয়ায় অনেক শিক্ষার্থী অনলাইন শিক্ষাকার্যক্রম থেকে ঝরে পড়তে পারে। মূলত তাদের অনলাইন শিক্ষাকার্যক্রমে ফিরিয়ে আনতে এ উদ্যোগ নেয়া। আমি আশা করি, এর মাধ্যমে শিক্ষার্থীরা অনলাইন শিক্ষাকার্যক্রমে উৎসাহিত হবে এবং শিক্ষাকার্যক্রম চালিয়ে যাবে।

‘যেহেতু বিডিইউর ক্লাসগুলো নিয়মিত পরিচালিত হচ্ছে সেহেতু আমরা সময়মতো আমাদের সেমিস্টার শেষ করতে পারব’- বলেন মুনাজ আহমেদ নূর।

 

আরপি/ডিজে



আপনার মূল্যবান মতামত দিন:

Top