রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


কিডনির রোগে আক্রান্ত রাবি শিক্ষার্থী জাহিদ


প্রকাশিত:
৯ ফেব্রুয়ারি ২০২০ ১১:০৪

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ২০:২৭

রাবি ছাত্র জাহিদ
মাস্টার্স শেষ করা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ফার্মেসি বিভাগ থেকে সম্প্রতি স্নাতকোত্তর পাশ করা শিক্ষার্থী  জাহিদ কিডনির রোগে আক্রান্ত। সম্প্রতি চোখ পরীক্ষা করতে গিয়ে তার কিডনীতে বাইল্যাটেরাল ক্রনিক রিন্যল প্যারেনকাইমাল ডিজিজ নামক রোগ ধরা পড়ে। তার চিকিৎসার জন্য ১৫ লাখ টাকা প্রয়োজন। যা তার পরিবারের পক্ষে যোগাড় করা সম্ভব নয়। 
 
তার বাবা ইউনুস আলী (৪৭) একজন চাল ব্যবসায়ী। বাড়ি গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায়। দুই ভাইয়ের মধ্যে বড় সে। বর্তমানে জাহিদ রাজধানীর ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেজ অ্যান্ড ইউরোলজি হাসপাতালে ভর্তি আছেন।
 
জাহিদের শিক্ষক ও তার পরিবারের সঙ্গে কথা বলে জানা গেছে, জাহিদের চোখে রক্তক্ষরণ হওয়ায় কিছু পরীক্ষা দেন চিকিৎসক। পরীক্ষায় জাহিদের রক্তে উচ্চমাত্রার ক্রিয়েটিনিন ধরা পড়ে। পরীক্ষার পর চিকিৎসকরা জানায় জাহিদের দু’টি কিডনিই প্রায় ৯৮ ভাগ ক্ষতিগ্রস্ত হয়েছে। জাহিদকে বাঁচাতে হলে নিয়মিত ডায়ালাইসিস কিংবা কিডনি প্রতিস্থাপন করতে হবে। জাহিদের বাবা কিডনি ডোনেট করবেন। তবে এর জন্য প্রয়োজন ১৫ লাখ টাকা। এরইমধ্যে বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা ৭০ হাজার টাকা যোগাড় করেছেন। 
 
জাহিদের বাবা বলেন, ‘আমরা দরিদ্র মানুষ। চিকিৎসার এত টাকা কোথায় পাবো? তাই সমাজের হৃদয়বান ও বিত্তবানদের কাছে সাহায্য প্রার্থনা করছি।
 
’ জাহিদকে সাহায্য পাঠানোর ঠিকানা: জাহিদ হাসান, ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড, টঙ্গী বাজার শাখা, অ্যাকাউন্ট নম্বর: ১৭৯১৫১০১৮৯০৬৫।
 
এছাড়া জাহিদের ছোট ভাই সোহাগের ব্যক্তিগত বিকাশ নম্বরে (০১৭৫৫২৯১০১৬) 
টাকা পাঠানো যাবে। জাহিদকে বাঁচতে সকলে সাহায্যের হাত বাড়িয়ে দিই। 
 
 
আরপি/ এমএএইচ


আপনার মূল্যবান মতামত দিন:

Top